নাজমুল হুদার জামিন নামঞ্জুর, আপিল শুনানি রোববার

0
14

ঢাকা , ০৮ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

ঘুষ গ্রহণের মামলায় দণ্ডিত ব্যারিস্টার নাজমুল হুদার জামিন নামঞ্জুর করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের করা আপিল (লিভ টু আপিল) আবেদনের ওপর শুনানির জন্য রোববার দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন।

আদালতে নাজমুল হুদার আবেদনের পক্ষে শুনানিতে আইনজীবী ছিলেন সিগমা হুদা। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান বলেন, ঘুষ গ্রহণের মামলায় দণ্ডিত ব্যারিস্টার নাজমুল হুদার জামিন নামঞ্জুর করে লিভ টু আপিল আবেদনের ওপর শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন।

২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেয়ার মামলায় ২০০৭ সালের ২৭ আগস্ট নাজমুল হুদাকে ৭ বছর ও তার স্ত্রী সিগমা হুদাকে ৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন।

শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ হাইকোর্ট তাদের খালাস দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় বিচার করার নির্দেশ দেন। পুনঃশুনানি শেষে ২০১৭ সালের ৮ নভেম্বর হাইকোর্ট রায় দেন।

রায়ে নাজমুল হুদাকে চার বছর কারাদণ্ড ও সিগমা হুদাকে তার কারাভোগকালকে সাজা হিসেবে ঘোষণা করেন। রায়ের কপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে আদালত তাকে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। কিন্তু নাজমুল হুদা আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিট করেন। রিটটি ওই বছরের ১০ ডিসেম্বর খারিজ করে দেন হাইকোর্ট।

এরপর তিনি আত্মসমর্পণ ছাড়াই আপিল করার অনুমতি চেয়ে আবেদন করেন। গত বছরের ৭ জানুয়ারি সেই আবেদনও খারিজ করেন আপিল বিভাগ। গত ১৮ নভেম্বর হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ পেলে ৬ জানুয়ারি নাজমুল হুদা বিচারিক আদালতে আত্মসমর্পণ করেন। ঢাকার দ্বিতীয় বিশেষ জজ আদালতের বিচারক এইচ এম রুহুল ইমরান জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।