টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকার বর্ষসেরা সালাহ

0
26

ঢাকা , ০৯ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিভারপুলের মিশরীয় তারকা ফুটবলার মোহাম্মদ সালাহ। মঙ্গলবার রাতে সেনেগালের ডাকারে তার হাতে বর্ষসেরার পুরস্কার তুলে দেওয়া হয়।

দ্বিতীয়বারের মতো আফ্রিকার সেরা ফুটবলার হওয়ার দৌড়ে তিনি এবার পেছনে ফেলেছেন তার লিভারপুল সতীর্থ সাদিও মানে ও আর্সেনালের পিয়েরে এমরিক আউবেমেয়াংকে। গেল বছরও তিনি এই দুজনকে পেছনে ফেলে বর্ষসেরা হয়েছিলেন। পাশাপাশি তারা তিনজন এবারও আফ্রিকার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন।

পুরস্কার নিতে এসে সালাহ বলেন, ‘আমি আমার বাল্যকাল থেকেই এই পুরস্কার জয়ের স্বপ্ন দেখে আসছি। অবশেষে আমি দ্বিতীয়বারের মতো এই পুরস্কারটি পেলাম।’

লিভারপুলের এই তারকার আগে টানা দুইবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন এল হাদজি দিউফ, স্যামুয়েল ইতো ও ইয়াইয়া তোরে। সালাহ’র ২০১৮ সালটি দুর্দান্ত কেটেছে। তিনি লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগে ৩৮ গোল করেছিলেন। সব ধরনের প্রতিযোগিতায় করেছিলেন ৪৪ গোল। লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছিলেন। পাশাপাশি বিশ্বকাপে মিশরের হয়েও তিনি দুটি গোল করেছিলেন। তার পারফরম্যান্সে ভর করে মিশর ১৯৯০ সালের পর ২০১৮ সালে বিশ্বকাপে খেলেছিল।

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচনে ‘কনফেডারেশন আফ্রিকান ফুটবল’ এর ৫৬টি সদস্য দেশের কোচ ও টেকনিক্যাল ডিরেক্টরটা ভোট দিয়েছেন।