অর্থ ও বাণিজ্য

শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির বৈঠক শুরু

ঢাকা , ১০ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠন করা ১২ সদস্যের কমিটির প্রথম সভা বৃহস্পতিবার (১০ জানুয়ারি) শুরু হয়েছে। শ্রম মন্ত্রণালয়ে বিকাল ৪টা ২০ মিনিটে এ বৈঠক শুরু হয়। এতে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান।

শ্রমিকদের বেতন বৈষম্য দূর করা সংক্রান্ত পর্যালোচনা কমিটির এ বৈঠকে উপস্থিত রয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ তৈরি পোশাক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম এবং বিজিএমইএ’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শিদী। বৈঠকে গার্মেন্টস মালিক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত রয়েছেন। এর আগে প্রতিনিধিরা শ্রমপ্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে মন্ত্রণালয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেন।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে পোশাক শ্রমিকরা তাদের মজুরি কাঠামোর অসামঞ্জস্যের অভিযোগ তুলে রাস্তায় আন্দোলন করছেন। বুধবারও (৯ জানুয়ারি) রাজধানীর মিরপুরের কালশি, সাভার ও আশুলিয়ার রাস্তায় অবস্থান নেন পোশাক শ্রমিকেরা। পুলিশের সঙ্গে কয়েকটি জায়গায় তাদের সংঘর্ষও হয়েছে। নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য মঙ্গলবার (৮ জানুয়ারি) শ্রম ভবনে এক বৈঠকে মালিক পক্ষের পাঁচজন, শ্রমিক পক্ষের পাঁচজন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এই কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যার সমাধানে পদক্ষেপ নেবে বলে জানানো হয়।

মঙ্গলবারের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোনও বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে বলে জানানো হয়। ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়েই বেতন পাবেন শ্রমিকরা। সেই হিসেবে এই কমিটি তাদের প্রথম সভা করলো আজ বৃহস্পতিবার।

Show More

আরো সংবাদ...

Back to top button