ট্রাম্প প্রশাসনকে ‘প্রথম শ্রেণির বেয়াদব’ আখ্যা খামেনির

0
32

ঢাকা , ১০ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপে বিশ্বব্যাপী মার্কিন প্রচারণা বিফলে যাবে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। বুধবার এক সমাবেশে দেয়া বক্তব্যে তিনি ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের ‘প্রথম শ্রেণির বেয়াদব’ বলে অ্যাখ্যা দেন। আর যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও মহাকাশ গবেষণা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ। এরমধ্যেই ইরানের এক গোয়েন্দা কর্মকর্তাসহ তিনজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

বুধবার ইরানের পবিত্র শহর কোমে এক সমাবেশে অংশ নেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। এসময় ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করে তিনি বলেন, তারা যাই করুক না কেন, সবশেষে পরাজয় মেনে নিতে হবে তাদেরকেই। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের আচরণ পাগলের মতো বলেও মন্তব্য করেন খামেনি।

তিনি বলেন, তারা ‘প্রথম শ্রেণির বেয়াদব’। মার্কিনিরা খুশি হয়ে বলছে, এ নিষেধাজ্ঞা ইতিহাসে নজিরবিহীন। আসলেই সেগুলো নজিরবিহীন। কেননা এর জবাবে তারা যে পরাজয়ের মুখে পড়বে সেটিও ইতিহাসে বিরল হবে

এদিন ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচি নিয়ে মার্কিন হুঁশিয়ারির নিন্দা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বলেন, আন্তর্জাতিক আইন মেনেই এ কর্মসূচি চালিয়ে যাবে তেহরান।

তিনি বলেন, আন্তর্জাতিক কোনো আইনে এই ধরণের কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। আর আমরা এটা অব্যাহত রাখার জন্য কারও অনুমতি নেয়ার প্রয়োজন মনে করবো না।

এদিকে, ডেনমার্ক, ফ্রান্স এবং নেদারল্যান্ডসে বিরোধী দলের কর্মীদের হত্যা পরিকল্পনার অভিযোগে এক ইরানিয়ান গোয়েন্দা কর্মকর্তা ও দুই উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন। একইসঙ্গে তাদের সম্পদ জব্দ করার পাশাপাশি নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।