টেক

আইফোন ব্যবহারকারীদের টার্গেট করে নতুন ভাইরাস

ঢাকা , ১১ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

স্ক্যাম (এক ধরনের ভাইরাস) দিনের পর দিন বেড়েই চলছে। আর এর কবলে পড়ে হয়রানির শিকার হতে হচ্ছে গ্রাহকদের। সম্প্রতি নতুন আরেকটি স্ক্যাম ছড়িয়ে পড়েছে। গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে নতুন একটি স্ক্যাম ছড়িয়ে পড়েছে। এই স্ক্যাম শুধু আইফোন গ্রাহকদের বিপদে ফেলছে। এজন্য ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে।

ক্রেবসন সিকিউরিটির বরাত দিয়ে ভারতীয় এই প্রযুক্তিভিত্তিক গণমাধ্যমটি জানায়, এই স্ক্যামের সাহায্যে আইফোন ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ নেওয়ার চেষ্টা করা হচ্ছে। ব্যবহারকারীরা কিছুটা অসতর্ক হলেই বেকায়দায় পড়ছেন।

সম্প্রতি এই স্ক্যামের শিকার হয়েছেন গ্লোবাল সাইবার রিস্ক লিমিটেড লায়াবিলিটি কোম্পানির প্রধান নির্বাহী জডি ওয়েস্টবে। এসময় তার আইফোনে একটি কল আসে। কলটি দেখে মনে হচ্ছিল, এটা অ্যাপল অফিস থেকে এসেছে। তিনি কল রিসিভ করার সঙ্গে সঙ্গে অপর প্রান্ত থেকে আগেই রেকর্ড করে রাখা কথা শোনানো হচ্ছিল।

তখন অপর প্রান্ত থেকে বলা হয়, অ্যাপলের আইডি নম্বর যেখানে সংরক্ষিত আছে ওই জায়গাটি হ্যাক করা হয়েছে। এজন্য আবারও আইফোন ব্যবহারের আগে নির্দিষ্ট একটি নম্বরে কল করতে বলা হয় তাকে।

কিন্তু ওয়েস্টবে ওই নম্বরে কল না করে সরাসরি অ্যাপলের কাস্টমার সাপোর্টে যোগাযোগ করেন। সেখান থেকে তাকে নিশ্চিত করা হয় যে ওই কলটি স্ক্যাম ছিল।

এভাবে কল করে আইফোন গ্রাহকদের বিভিন্ন বার্তা দেওয়া হচ্ছে। সাধারণ গ্রাহকরা হয়তো অনেকেই মনে করবেন, অ্যাপল অফিস থেকে এই ফোন দেওয়া হয়েছে। এজন্য অপর প্রান্ত থেকে যা বলা হয়, তাই হয়তো বিশ্বাস করতে পারেন তারা। আর এতেই বড় ধরনের বিপদে পড়ার আশঙ্কা রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button