খাদ্য তালিকায় আবশ্যক কার্ব!

0
24

ঢাকা , ১২ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

অতীতে সুস্থ থাকার জন্য সবাই ভালো ভালো খাবার খেত। এখন ট্রেন্ড এমন যে সুস্থ শরীরের জন্য ডায়েট করছেন কম বেশি সবাই। ডায়েট করতে গিয়ে দৈনন্দিন খাদ্য তালিকা থেকে কার্ব বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার প্রথমেই বাদ দিয়ে দেন বেশিরভাগ ব্যক্তি।

কার্বো বা শর্করা ছাড়া যদি ডায়েট চার্ট করেন তাহলেই বিপদ! আপনার অজান্তেই একটু একটু করে কমে যাচ্ছে আপনার শক্তি। শরীরে বাসা বাঁধতে পারে অনেক জটিল রোগ যা হয়তো আপনার অকাল মৃত্যুর আশঙ্কা বাড়িয়ে দিতে পারে অনেকটাই।

সাধারণত ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট বা পুষ্টিবিদদের মতে, ছিপছিপে সুস্থ শরীরের জন্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার অর্থাৎ ভাত, রুটি, আলু জাতীয় খাবার কমই খেতে বলেন। কিন্তু সেটারও একটা নির্দিষ্ট পরিমাণ রয়েছে। স্লিম হওয়ার চেষ্টায় ক্র্যাশ ডায়েট নামক ডায়েট চেষ্টা আসলে আমাদের শরীরের ক্ষতিই করে বেশি।

একবারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া কমিয়ে দেওয়ার ফলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি দেখা যায়। পাশপাশি দেখা দেয় অপুষ্টি জনিত নানা সমস্যা।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ-এর একটি গবেষণায় দাবি করা হয়েছে, প্রতিদিন অন্তত ৫০ থেকে ৫৫ শতাংশ কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া শরীরের পক্ষে জরুরি। এই পরিমাণ ৪০ শতাংশের কম বা ৭০ শতাংশের বেশি হয়ে গেলেই তা বিপজ্জনক হতে পারে।

তাই ভাত, রুটি, ওটস ও চিনি বাদ দিয়ে ডায়েট নয়। এগুলো বাদ হবে না তবে পরিমিত হবে। নতুবা বিপদ।