আইন ভেঙে আর ভবন নির্মাণ নয়

0
18

ঢাকা , ১৪ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘আইন অমান্য করে ঢাকা শহরে কোনো ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। অতীতে কী হয়েছে আমি জানি না। তবে কেউ যদি আইন অমান্য করে ভবন নির্মাণ করে থাকে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

আজ সোমবার সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে এক ভূমিকম্পের প্রস্তুতি সংক্রান্ত এক সভায় নতুন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এসব কথা বলেন।

শ ম রেজাউল করিম বলেন, ঝুঁকিপূর্ণ ও বসবাস অনুপযোগী পুরোনো ভবন চিহ্নিত করার কাজ চলছে। এটা শেষ হলে ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার জন ভবন মালিকদের নির্দেশ দেওয়া হবে। এই নির্দেশ কার্যকর করা না হলে মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, পুরান ঢাকায় অপরিকল্পিতভাবে যেসব ভবন নির্মাণ করা হয়েছে সেগুলোর বিরুদ্ধে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার পরই ব্যবস্থা নেব। কোনো বাধা নেব না। আমরা মানুষের জীবনের নিরাপত্তা, নগরীর পরিবেশ, এবং পরিকল্পিত নগরী রক্ষার জন্য এসব ভবন ভেঙে ফেলার জন্য তাগিদ দেব। তারা যদি ভাঙতে না দেন, আমরা নিজের উদ্যোগে আইনগত ব্যবস্থা নেব।

ঢাকার বাইরের অপরিকল্পিত ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উদ্যোগের কথাও জানান গৃহায়ণমন্ত্রী। তিনি বলেন, ‘ঢাকার বাইরেও বিভিন্ন প্রতিষ্ঠানকে তাগিদ দেওয়া হয়েছে। যেসব ভবন কোনোভাবেই বাসাযোগ্য না বা অপরিকল্পিত সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেব। আপনা আমার ওপর বিশ্বাস রাখতে পারেন। ’

শ ম রেজাউল করিম বলেন, বসবাসের অনুপযোগী ইমারতের মালিকদের তা ভেঙে ফেলার যে নির্দেশ দেওয়া আছে তা অস্পষ্ট। তাই অনেকে আইনের আশ্রয় নিতে পেরেছে। নোটিশে সুনির্দিষ্টভাবে কিছু নেই । ফলে অনেকেই স্থগিতাদেশ এনে ওই ভবনেই থাকছে।

মন্ত্রী আশ্বাস দেন, এ সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি হবে । তিনি জানান, এ সংক্রান্ত মামলা আছে আট হাজার।

গৃহায়ণ ও গণপূর্ত সচিব, রাউজক ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।