চার শ গোলে মেসির ইতিহাস

0
14

ঢাকা , ১৪ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

সব প্রতিযোগিতায় বার্সার হয়ে চার শ গোলের মাইলফলক আরো আগেই ছাড়িয়ে গেছেন মেসি। এবার শুধু লা লিগায় চার শ গোল করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন বার্সেলোনা সুপারস্টার। লা লিগার ইতিহাসে এ মাইলফলক ছোঁয়া মেসিই এখন একমাত্র ফুটবলার।

লা লিগায় এইবারের বিপক্ষে বার্সার গতকালের ম্যাচটি ছিল ন্যু ক্যাম্পে ।প্রতিপক্ষকে ঘায়েল করা কিংবা রেকর্ড উদ্‌যাপন করার মতো এর চেয়ে ভালো জায়গা আর কি হতে পারে। মেসির আগের ৩৯৯টি গোলের ২৩০টিই যে নিজের চির চেনা ন্যু ক্যাম্পে। এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে ন্যু ক্যাম্পে মেসির গোলের সংখ্যা ২৩১টি।

স্প্যানিশ লা লিগায় নিজের প্রথম গোলটি করেছিলেন ১৪ বছর আগে। কাতালান ক্লাবটির হয়ে সেদিন মেসিকে প্রথম গোলটি করতে সহায়তা করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার রোনালদিনহো। এবার ৪০০তম গোল করতে মেসির গোলের পেছনে ভূমিকা ছিল লুইস সুয়ারেজ। গতকাল এইবারের বিপক্ষে দ্বিতীয়ার্ধের ৫৩ মিনিটে উরুগুয়ে এ তারকার কল্যানে দলের দ্বিতীয় গোলটি পেয়েছিলেন মেসি।

লিগে মোট ৪৩৫ ম্যাচ খেলে অসাধারণ এই কীর্তি গড়লেন মেসি। স্পেনের এ শীর্ষ লিগে তিনি ম্যাচ প্রতি গোল করেছেন প্রায় ০.৯২ হারে। এই সময়ে তিনি ৮৩ ম্যাচে গোল করেছেন দুটি করে আর হ্যাটট্রিক করেছেন ৩১ বার।

এস্পানিওলের বিপক্ষে ২০০৪ সালের অক্টোবরে লা লিগায় অভিষেক হয় মেসির। পরের বছর ১ মে আলবাসেতের বিপক্ষে লিগে ১৭ বছর বয়সে প্রথম গোলের দেখা পান। ২০১০ সালের ২০ নভেম্বর আলমেইরার বিপক্ষে শততম গোলের উদযাপন করেন মেসি। এরপর থেকে বিকশিত মেসি চারশ গোলের মাইলফলকে পৌঁছতে সময় নেন প্রায় আট বছর।