ব্রেক্সিট চুক্তি অনুমোদন না হলে ঝুঁকির মুখে পড়তে হবে যুক্তরাজ্যেকে: মে

0
18

ঢাকা , ১৪ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে অনুমোদন না হলে ঝুঁকির মুখে পড়তে হবে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে। মঙ্গলবার (১৫ জানুয়ারি) যুক্তরাজ্যের পার্লামেন্টে অনুষ্ঠিতব্য গুরুত্বপূর্ণ ভোটের আগে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তার ব্রেক্সিট চুক্তির পক্ষে সমর্থন বাড়ানোর জন্য চূড়ান্ত চেষ্টা করেন।

স্টোক-অন-ট্রেন্টের একটি কারখানায় শ্রমিকদের উদ্দেশ্যে বক্তৃতায় টেরিজা মে বলেন, ‘যুক্তরাজ্যের একটি বড় অংশ ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে ভোট দেয়। তবে পার্লামেন্ট ব্রেক্সিট চুক্তি ছাড়াই ইইউ ছাড়তে আগ্রহী। আইন প্রণেতারা আমার চুক্তির পক্ষে সমর্থন না দিলে পার্লামেন্ট অসাড় হয়ে পড়বে। যার ফলাফল হবে চুক্তিবিহীন বেক্সিট’।

তিনি আরও বলেন, ‘সাংসদরা যদি ব্রেক্সিট চুক্তি অনুমোদন না করেন, তাহলে চুক্তিবিহীন বেক্সিটের ঝুঁকি তৈরি হবে। ওই পরিস্থিতিতে ইইউর সঙ্গে বিচ্ছেদ না-ও হতে পারে। চুক্তি প্রত্যাখ্যান করার অর্থ হবে ব্রেক্সিটের বিপক্ষে অবস্থান নেওয়া। গণভোটের ফলাফল যদি বাস্তবায়ন করা না হয়, তা গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি চরম অবজ্ঞার নজির হবে এবং রাজনীতির প্রতি মানুষের আস্থায় চিড় ধরাবে’।

দেশটির পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান হলে সর্বোচ্চ তিন দিনের মধ্যে বিকল্প প্রস্তাব উত্থাপনের সুযোগ পাবেন প্রধানমন্ত্রী টেরিজা মে। পরবর্তীতে বিকল্প প্রস্তাবও সমর্থন না পেলে চুক্তি ছাড়াই বেক্সিটের পথে হাঁটতে হবে দেশটিকে। তবে সংসদ চাইলে বেক্সিটের সময়সীমা বাড়িয়ে নিতে এমনকি পুনরায় ভোট গ্রহনের পদক্ষেপও নিতে পারবে।

আরও পড়ুন: সাড়ে ১৩ লাখ টাকার টিকিট, ভুলে বিক্রি হলো সোয়া লাখে!

যুক্তরাজ্যের স্থানীয় সময় মঙ্গলবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় দেশটির পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদনের পক্ষে-বিপক্ষে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। গত ১১ ডিসেম্বর এই বিষয়ে ভোট গ্রহন হওয়ার কথা থাকলেও চুক্তিটি প্রত্যাখ্যান হওয়ার আশঙ্কায় প্রধানমন্ত্রী শেষ মুহূর্তে তা স্থগিত করেন।