মালয়েশিয়ার নতুন রাজা হচ্ছেন আব্দুল্লাহ

0
33

ঢাকা , ১৪ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

রুশ সুন্দরীকে বিয়ের পর সম্প্রতি পদত্যাগ করেন মালয়েশিয়ার সদ্য সাবেক রাজা সুলতান মুহম্মদ পঞ্চম। তার পদত্যাগের পর মালয়েশিয়ার রাজার আসনে বসবেন দেশটির পাহাং রাজ্যের রাজা টেঙ্কু আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ। তবে প্রথমে পাহাং রাজ্যের রাজা হিসেবে শপথ নিবেন তিনি। তারপর বসবেন মালয়েশিয়ার রাজ সিংহাসনে।

দ্য স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পেকানে অবস্থিত সুলতান আবু বকর প্রাসাদে পাহাং রাজ্যের ষষ্ঠ সুলতান হিসেবে শিগগিরই শপথ নিবেন আব্দুল্লাহ। গত ১২ জানুয়ারি এই তথ্য দেন আব্দুল্লাহ’র ছোটভাই এবং রাজকীয় কাউন্সিলের সদস্য টেঙ্কু আব্দুল রহমান।

মালয়েশিয়ার রাজার সিংহাসনে বসলে ৫৯ বছর বয়সী টেঙ্কু আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ হবেন পাহাং রাজপরিবার থেকে আসা দেশটির ষষ্ঠ রাজা। ধারণা করা হচ্ছে, ছেলে আব্দুল্লাহ’র জন্য ক্ষমতা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন ৮৮ বছর বয়সী আহমাদ শাহ। তাই মালয়েশিয়ার পরবর্তী সাংবিধানিক রাজা আব্দুল্লাহ’র পথ আরও সহজ হয়ে উঠলো।

আব্দুল্লাহ’র ছোটভাই টেঙ্কু আব্দুল রহমান পেকানে এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘পাহাং এখন এক অন্য ধরনের সমস্যার মধ্যে পড়েছে। আমার বাবার নিবিড় চিকিৎসাসেবা চলছে। বাবা আর শাসনভার চালিয়ে যেতে পারছেন না। ভারপ্রাপ্ত শাসক আব্দুল্লাহকে পাহাং রাজ্যের ষষ্ঠ সুলতান হিসেবে নিয়োগ দেয়ার প্রস্তাব করেছি আমরা।’

আগামী ২৪ জানুয়ারি মালয়েশিয়ার নয়টি রাজ্যের সুলতান এবং চারটি রাজ্যের গভর্নর একটি বিশেষ অধিবেশনের মাধ্যমে দেশটির পরবর্তী রাজা নির্বাচিত করবেন। আর সেই নির্বাচিত রাজা শপথ নিবেন আগামী ৩১ জানুয়ারি।

উল্লেখ্য, মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। আর মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পর্যায়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে। প্রতি পাঁচ বছর পরপর উত্তরাধিকার সূত্রে নয়জন শাসকের মধ্যে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয়।