মার্কিন বাহিনীর পেছনে বরাদ্দ বৃদ্ধি দক্ষিণ কোরিয়ার

0
28

ঢাকা , ১০ ফেব্রুয়ারি , (ডেইলি টাইমস২৪):

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে সাড়া দিয়ে কোরীয় উপদ্বীপে মোতায়েন করা মার্কিন সামরিক বাহিনীর  জন্য বরাদ্দ বাড়িয়েছে দক্ষিণ কোরিয়া। এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে রোববার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ায় প্রায় ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ১৯৫০ থেকে ৫৩ সালের কোরীয় যুদ্ধের সময় থেকে সেখানে সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।

নতুন চুক্তিটি এখনো দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টের অনুমোদন পায়নি। এতে মার্কিন বাহিনীর জন্য বরাদ্দ ৯৬০ বিলিয়ন উন (দক্ষিণ কোরীয় মুদ্রা) বাড়িয়ে ১ দশমিক শূন্য তিন ট্রিলিয়ন উন করা হয়েছে।

চুক্তিটি স্বাক্ষরের আগে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিউয়াং-হোয়াব বলেছেন, ‘এটা অনেক দীর্ঘ মেয়াদি প্রক্রিয়া, তবে শেষ পর্যন্ত একটি অত্যন্ত সফল প্রক্রিয়া। নতুন চুক্তিটি নিয়ে দেশের ভেতরে সমালোচনা থাকলেও পার্লামেন্ট এটি পাশের ব্যাপারে ইতিবাচক প্রতিক্রিয়া দেখাবে বলেও মন্তব্য করেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিরাপত্তা আলোচনা ও চুক্তি সংক্রান্ত জ্যেষ্ঠ উপদেষ্টা টিমথি বেটস বলেছেন, অর্থের অংকে এটি ক্ষুদ্র হলেও মিত্রদের জন্য দক্ষিণ কোরিয়ার এটি অনেক বড় অবদান।