মাদারবোর্ড যন্ত্রাংশ আমদানিতে শুল্ক কমেছে

0
111

ঢাকা , ১৪ ফেব্রুয়ারি , (ডেইলি টাইমস২৪):

মাদারবোর্ড তৈরির জন্য যেসব উপাদান (কম্পোনেন্ট) রয়েছে সেগুলো আমদানিতে শুল্ক কমিয়েছে সরকার। এসব উপাদান আমদানিতে এক শতাংশ শুল্ক আরোপ করেছে সরকার। ৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার এক শতাংশ শুল্কের প্রজ্ঞাপনটি গেজেট আকারে প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

এতে বলা হয়, ১৯৬৯-এর সেকশন ১৯-এর সাব-সেকশন (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার, জনস্বার্থে, জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে পরামর্শক্রমে এবং মূল্য সংযোজন কর আইন ১৯৯১-এর ধারা ১৪-এর উপ-ধারা (১) অনুযায়ী ১ জুন, ২০১৭ সালের এসআরওটি (এসআরও নং-১৩১-আইন/২০১৭/১৭/কাস্টমস) সংশোধন করা হল। প্রস্তাবনায় ‘কম্পিউটার’ শব্দের পরিবর্তে কম্পিউটার, কম্পিউটারের যন্ত্রাংশ, কম্পিউটারের একসেসরিস, পিসিবি, পিসিবিএ ও আনুষঙ্গিক ডিজিটাল পণ্য, শব্দগুলো ও চিহ্নগুলো প্রতিস্থাপিত হবে বলে জানান হয়।

এসআরও নং-১৩১-আইন/২০১৭/১৭/কাস্টমসের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘এক শতাংশ রেয়াতি সুবিধা শুধু সেসব উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে, যারা প্রজ্ঞাপনে উল্লিখিত সব শর্ত প্রতিপালনপূর্বক আমদানিকৃত পণ্য বা যন্ত্রাংশ বা উপকরণ দ্বারা স্থানীয়ভাবে কম্পিউটার বা সংযোজন করে থাকেন।’

এর আগে ২২ জানুয়ারি, মঙ্গলবার বিটিআরসি কার্যালয়ে এক অনুষ্ঠানে মাদারবোর্ড তৈরির উপাদানে শুল্ক কমার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

সে সময় মোস্তাফা জব্বার বলেন, ‘বহুজন বিশ্বাস করেনি আমরা ল্যাপটপ বানাব, আমরা ফোন বানাব। আজ আমি গর্বের সঙ্গে বলতে পারি, আমরা এসব তো ক্রস করেই ফেলছি, আমরা এখন মাদারবোর্ড বানানোর যুগে পৌঁছে গেছি।’ ফলে এটি একটি নতুন দিগন্ত উন্মোচন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here