উত্থানে ফিরেছে শেয়ারবাজার

0
47

ঢাকা , ০৩ মার্চ , (ডেইলি টাইমস২৪):

পতনের ধারা কাটিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উত্থানের দেখা পেয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

এদিন দুই বাজারেই বেড়েছে সবকটি মূল্য সূচক। তবে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

বজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৮টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬২ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৮৯ কোটি ২৪ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমছে ২৬ কোটি ৯৭ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিঙ্গার বাংলাদেশের ৩৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রিমিয়ার ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ন্যাশনাল পলিমার, মুন্নু জুট স্টাফলার্স এবং ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪১টির।