টেক

স্মার্টওয়াচের বাজারে অ্যাপলই শীর্ষে

ঢাকা , ০৩ মার্চ , (ডেইলি টাইমস২৪):

বাজারে স্মার্টফোন সরবরাহের ক্ষেত্রে রেকর্ড গড়েছে অ্যাপল। ২০১৮ সালে ৪ কোটি ৫০ লাখ স্মার্টওয়াচ বাজারে সরবরাহ করা হয়। এর মধ্যে অ্যাপলওয়াচ সরবরাহ করা হয় ২ কোটি ২৫ লাখ।

গত বছর চতুর্থ প্রান্তিকে অ্যাপল বাজারে ছাড়ে ১ কোটি ৮০ লাখ ইউনিট। ২০১৭ সালের একই প্রান্তিকের চেয়ে যা ৫৬ শতাংশ বেশি। ওই বছর বাজারে অ্যাপলওয়াচ সরবরাহ করা হয়েছিল ১ কোটি ৭৭ লাখ ইউনিট। বুধবার এসব তথ্য জানিয়েছে গবেষণা ফার্ম স্ট্র্যাটেজি অ্যানালিটিকস। মোট বাজারের ৫০ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে স্মার্টওয়াচের বাজারে অ্যাপল এখন শীর্ষে রয়েছে। অ্যাপল শীর্ষে থাকলেও তার মার্কেট শেয়ারে ভাগ বসিয়েছে ফিটবিট ও স্যামসাং।

কারণ ২০১৭ সালে ৬০ দশমিক ৪ শতাংশ বাজারই ছিল অ্যাপলের দখলে। ৫৫ লাখ স্মার্টওয়াচ বাজারে সরবরাহ করে দ্বিতীয় স্থানে আছে ফিটবিট। ৫৩ লাখ স্মার্টওয়াচ সরবরাহ করে স্যামসাং রয়েছে তৃতীয় স্থানে। ৩২ লাখ ইউনিট নিয়ে গারমিনের অবস্থান চতুর্থ। অ্যাপল শীর্ষে থাকলেও তার মার্কেট শেয়ারে ভাগ বসিয়েছে ফিটবিট ও স্যামসাং।

কারণ ২০১৭ সালে ৬০ দশমিক ৪ শতাংশ বাজারই ছিল অ্যাপলের দখলে। এদিকে, স্মার্টওয়াচের গুরুত্বপূর্ণ ফিচার স্লিপ ট্র্যাকিং সুবিধা আনতে যাচ্ছে অ্যাপল। ইতিমধ্যে ফিচারটি নিয়ে অ্যাপল পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। ২০২০ সালের মধ্যে অ্যাপলওয়াচে যুক্ত করা হবে স্লিপ ট্র্যাকিং ফিচারটি।

Show More

আরো সংবাদ...

Back to top button