আন্তর্জাতিক

সিরিয়ায় ফসফরাস বোমা হামলা চালিয়েছে মার্কিন জোট

ঢাকা , ০৩ মার্চ , (ডেইলি টাইমস২৪):

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ দেইর আয জোরের বাঘিজ শহরে নিষিদ্ধ হোয়াইট ফসফরাস বোমা হামলা চালিয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, মার্কিন সামরিক জোটের জঙ্গিবিমান বাঘিজ শহরের একটি কৃষি ফার্মে এ হামলা চালায়। তবে এতে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে কিংবা কেউ হতাহত হয়েছে কি না তা জানা যায়নি।

মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) দাবি করছে, বাঘিজ শহরের উগ্র সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের তৎপরতা রয়েছে। দেইর আয যোর প্রদেশের এ শহরকে দায়েশের সর্বশেষ ঘাঁটি বলে মনে করা হয়।

সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহর বাঘিজ ফোরাত নদীর পূর্ব উপকূলে অবস্থিত। সেখানে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস দায়েশের বিরুদ্ধে লড়াই করছে। অনেকের দাবি, যুক্তরাষ্ট্র অনেকবার সিরিয়া ও রাশিয়ার সামরিক অভিযানের মুখে দায়েশ নেতাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিয়েছে।

সিরিয়া সরকারের অনুমতি ছাড়া যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে। হামলায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় না কিন্তু এ পর্যন্ত বহু বেসমারিক নাগরিক নিহতের ঘটনা ঘটেছে। তাছাড়া বেশ কয়েকবার ফসফরাস বোমা ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র : পার্স ট্যুডে

Show More

আরো সংবাদ...

Back to top button