আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান উত্তেজনায় ইন্ধন যোগাচ্ছে ইসরায়েল

ঢাকা , ০৩ মার্চ , (ডেইলি টাইমস২৪):

ভারত এবং পাকিস্তানের মধ্যে ক্রমশ উত্তেজনা বাড়ার পেছনে বড় ভূমিকা রয়েছে ইসরায়েলের এমনটাই দাবি করছেন বিখ্যাত ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক।

যুক্তরাজ্যের দৈনিক সংবাদপত্র দ্য ইন্ডিপেনডেন্টে প্রকাশিত প্রতিবেদনে তিনি লিখেছেন, নয়াদিল্লির ওপর ইসরায়েলের প্রভাব ক্রমশ বাড়ছে। আর তা বাড়ার ফলেই সম্প্রতি ভারত-পাকিস্তান মধ্যে ক্রমশ উত্তেজনা তৈরি হচ্ছে। পাক-ভারত সাম্প্রতিক গোটা সংঘর্ষ জুড়ে ইসরায়েলের প্রভাব নজরে পড়ে।

ওই প্রতিবেদনে তিনি লিখেছেন বলেন, ভারতের হিন্দু জাতীয়তাবাদীদের মধ্যে বিরাজমান মুসলমান বিরোধী চেতনাকে পুঁজি করতে চাইছে ইসরায়েল। নয়াদিল্লির কাছে আরও অস্ত্রশস্ত্র বিক্রির লক্ষ্য নিয়ে এমনটি চাইছে তেল আবিব। ভারতের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে এবং পাক-ভারত সম্পর্ককে আরও উত্তেজনার দিকে ঠেলে দিতেও তৎপর রয়েছে ইসরায়েল।

মঙ্গলবার পাকিস্তানের ভূখণ্ডের ওপর চালানো হামলায় ইসরায়েলের তৈরি স্পাইস-২০০০ ক্ষেপণাস্ত্র ব্যবহারের কথাও তুলে ধরেন ফিস্ক। তিনি বলেন, এই সংঘর্ষের মধ্য দিয়ে ফিলিস্তিন দখলদার ইসরায়েল যে লাভের অংক গুনছে এটি তার পরিষ্কার প্রমাণ।

২০১৭ সালে ইসরায়েলের অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা ছিল ভারত সে কথাও উল্লেখ করেছেন ফিস্ক। ইসরায়েলের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে ভারত ব্যয় করেছে ৭০ কোটি ডলার। ফিলিস্তিন এবং সিরিয়ায় এই প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেছে ইসরায়েল। আর এতে এই ব্যবস্থার ধ্বংস ক্ষমতা ভারত সরকারকে প্রদর্শন করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

Show More

আরো সংবাদ...

Back to top button