আন্তর্জাতিক

আইএস হটানোর সর্বশেষ লড়াই চলছে

ঢাকা , ০৩ মার্চ , (ডেইলি টাইমস২৪):

সিরিয়ায় ইরাক সীমান্তের কাছে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সর্বশেষ অবস্থান দখলে লড়াই চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ)। শনিবার রাত থেকে আইএসের অবস্থান লক্ষ্য করে এগিয়ে যাওয়া এসডিএফের যোদ্ধারা এখন একটি ‘সিদ্ধান্তমূলক লড়ায়ের’ মুখে বলে জানিয়েছে গোষ্ঠীটির এক মুখপাত্র।

সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহর বাঘুজ দখল করতে পারলে আইএসকে উৎখাতে এটি হবে একটি আন্তর্জাতিক প্রচেষ্টার মাইলফলক। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ ভূমি দখল করে খেলাফত ঘোষণাকারী আইএসকে এই লড়াইয়ের মাধ্যমে সম্পূর্ণভাবে পরাজিত করা সম্ভব হবে। তবে এটা বৈশ্বিকভাবে স্বীকৃত যে, গোষ্ঠীটির অনেক নিস্ক্রিয় যোদ্ধা আছে, যারা বিভিন্ন দেশে ঘাপটি মেরে আছে। আইএসের এই নিস্ক্রিয় যোদ্ধারা যে কোনো সময় সেসব দেশের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

গত কয়েক সপ্তাহ ধরে দেইর-আল-জোর প্রদেশের প্রত্যন্ত এলাকাটি থেকে কয়েক হাজার যোদ্ধা ও বেসামরিক নাগরিক পালিয়েছে। শুক্রবার থেকে বাঘুজ দখলে এসডিএফ তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে।

এসডিএফের গণমাধ্যম কর্মকর্তা মারভান কামিশলো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘দায়েশ (আইএস) ওই এলাকায় ব্যাপকভাবে মাইন পুঁতে রাখায় আমাদের সেনারা সমস্যা এড়াতে ধীর পদক্ষেপে এগুচ্ছে। ছোট্ট এলাকাটিতে যাওয়ার পথে কয়েক হাজার মাইন পুঁতে রাখা হয়েছে।’

তিনি জানান, আইএসের যোদ্ধারা, যাদের অধিকাংশই বিদেশি, তারা এখনো টানেলের ভেতরে লুকিয়ে আছে এবং আকস্মিক হামলা চালাচ্ছে।

তিনি বলেন, ‘আমরা সকালে একটি সিদ্ধান্তমূলক লড়াই আশা করছি।’

Show More

আরো সংবাদ...

Back to top button