ঢাকা বার নির্বাচনে ভোট শেষ, গণনা কাল

0
23

ঢাকা , ০৭ মার্চ , (ডেইলি টাইমস২৪):

শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে এশিয়ার বৃহত্তম বার ঢাকা আইনজীবী সমিতির ২০১৯-২০২০ কার্যবর্ষের নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টায় শুরু হয়ে মাঝে এক ঘন্টা বিরতি দিয়ে বেলা ৫টা পর্যন্ত দ্বিতীয় দিনের ভোট গ্রহণ করা হয়। এর মধ্য দিয়ে দুই দিন ব্যাপী ভোট শেষ হলো। দ্বিতীয় দিন চার হাজার ৭২২ জন ভোটার ভোট দেন। আগামীকাল শুক্রবার বিকেল ৩টা থেকে ভোট গণনা শুরু হবে। এরপর ফলাফল ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি প্রথম দিন ভোট গ্রহণ করা হয়। ওই দিন ১৭ হাজার ৮৯৭ জন আইনজীবী ভোটারের মধ্যে ৪ হাজার ৬৪২ জন ভোটাধিকার প্রয়োগ করেন। পরবর্তী সময়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে নির্বাচনের কারণে সাধারণ ছুটি ঘোষণা করায় বৃহস্পতিবারের ভোট গ্রহণ স্থগিত করা হয়। পরে মঙ্গলবার দ্বিতীয় দিনের ভোটের জন্য দিন নির্ধারণ করা হয় ৭ মার্চ, রোজ বৃহস্পতিবার।

এবার নির্বাচনে মোট ৯ হাজার ৩৬৪ জন ভোটার ভোট দিয়েছেন।

এ নির্বাচনে মোট ২৭টি পদের মধ্যে ৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যার মধ্যে বিএনপি ও জামায়াত সমর্থিত নীল প্যানেলের ২৭ জন এবং আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের ২৭ জন।

নীল প্যানেলের প্রার্থীরা হলেন, সভাপতি পদে মো. ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক পদে মো. হোসেন আলী খান হাসান। অন্যদিকে সাদা প্যানেলে সভাপতি পদে গাজী শাহ আলম ও সাধারণ সম্পাদক পদে মো. আসাদুজ্জামান খান রচি।

নীল প্যানেলের প্রার্থীরা হলেন সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম দেওয়ান, সহ-সভাপতি পদে এ আর মিজানুর রহমান, ট্রেজারার পদে মো. লুৎফর রহমান আজাদ, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে মো. নিহার হোসেইন ফারুক, সহ-সাধারণ সম্পাদক পদে মো. সাখাওয়াত উল্লাহ ভুইয়া ছোটন, গ্রন্থাগার সম্পাদক পদে মো. জিয়াউল হক জিয়া, সাংস্কৃতিক সম্পাদক পদে মোরশেদা খাতুন শিল্পী, দপ্তর সম্পাদক পদে মো. জুলফিকার আলী হয়দার জীবন, খেলাধুলা সম্পাদক পদে মো. মনিরুল ইসলাম আকাশ ও সমাজ কল্যাণ সম্পাদক পদে মাহবুব হাসান রানা।

সদস্য পদে আজহার উদ্দিন রিপন, কাজী রাওশান দিল আফরোজ, এম.আর, রাসেল, মো. বাবুল আক্তার, মো. ইব্রাহিম খলিল, মো. ইকবাল মাহমুদ সরকার, মো. মেহেদী হাসান জুয়েল, মো. রাসেদুল ইসলাম রাসেল, মোহাম্মাদ ইব্রহিম (স্বপন), মোহাম্মাদ মোস্তফা কামাল, মো. ইয়াছিন মিয়া, মোসা. ফারহানা আক্তার লুবনা, নজরুল হক সুভা, শাহীন সুলতানা খুকি ও সাদেকুল ইসলাম ভুঁইয়া জাদু।

সাদা প্যানেলের প্রার্থীরা হলেন সিনিয়র সহ-সভাপতি পদে মোহাম্মাদ হাবিবুর রহমান, সহ-সভাপতি পদে মো. জাহাঙ্গীর হোসেন দুলাল, ট্রেজারার পদে আব্দুল জলিল আফরাদ (কবির), সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে মোহাম্মাদ জাহাঙ্গীর আলম মোল্লা, সহ-সাধারণ সম্পাদক পদে মোহাম্মাদ ওমর ফারুক আসিফ, গ্রন্থাগার সম্পাদক পদে মো. আতাউর রহমান খান রুকু, সাংস্কৃতিক সম্পাদক পদে শায়লা পারভীন পিয়া, দপ্তর সম্পাদক পদে মো. জাহিদুল ইসলাম কাদির, ক্রীড়া সম্পাদক পদে মো. উজ¦ল মিয়া ও সমাজ কল্যাণ সম্পাদক পদে হুমায়ুন খন্দকার টগর।

সদস্য পদে আয়েশা বিনতে আলী, এএইচএম শফিকুল ইসলাম মোল্লা সোহাগ, হোয়াত আল মাহমুদ জিকু, কাওছার হাসান, মো. সাব্বির হাসান, মো. বাহারুল ইসলাম বাহার, মো. হাসান আকবার আফজাল, মো. ইব্রাহিম হোসেন, মো. জুয়েল শিকদার, মো. মাসুম মিয়া, মো. মাসুম মৃধা, সাইফুল ইসলাম, সৌরভ হোসেন, তানভীর আহমেদ সজিব ও তুষার ঘোষ।

২০১৮-২০১৯ কার্যবর্ষের নির্বাচনে ২৭টি পদের মধ্যে সভাপতিসহ ১৩টি পদে বিএনপি ও জামায়াত সমর্থিত নীল প্যানেল জয়লাভ করে। অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল সাধারণ সম্পাদকসহ মাত্র ১৪টি পদে জয়লাভ করে।