২০ মার্চ থেকে আরও ৮ ট্রেনের টিকিট কাটতে লাগবে এনআইডি

0
31

ঢাকা , ০৮ মার্চ , (ডেইলি টাইমস২৪):

ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ করতে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রাথমিকভাবে ঢাকা-চট্টগ্রামের বিরতিহীন আন্তঃনগর সোনার বাংলা ট্রেনের টিকিট কাটতে পরীক্ষামূলকভাবে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়। এই পদক্ষেপ সফল হওয়ার পর এবার আরও ৮টি আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয়ে এনআইডি নাম্বার বাধ্যতামূলক করা হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, সুবর্ণ এক্সপ্রেস, মহানগর প্রভাতী/গোধূলী, তূর্ণা নিশীথা, পারাবত এক্সপ্রেস, চিত্রা এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস এবং দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটতে জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। চলতি মাসের ২০ তারিখ থেকে এই পদ্ধতি কার্যকর হবে।

টিকিট ক্রয় করতে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, ই টিকিটিং ওয়েবসাইট, রেলওয়ে মোবাইল অ্যাপস ও স্টেশন কাউন্টারে এনআইডি/জন্ম নিবন্ধনসহ নাম রেজিস্টেশন করা যাবে। অপরের আইডি থেকে টিকিট ক্রয় করলে ভ্রমণের আগে স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। ট্রেন ভ্রমণের সময় মূল টিকিট প্রদর্শন বাধ্যতামূলক। টিকিটের ছবি কিংবা মোবাইল ফোনের এসএমএস প্রদর্শন গ্রহনযোগ্য নয়।

অনলাইন টিকিটে কারও এনআইডি এবং মোবাইল নাম্বার ভেরিফাই করা থাকলে সেই অ্যাকাউন্টের তথ্য দিয়ে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। অনলাইনে ক্রেতার মোবাইল নম্বরটিই পিএনআর নাম্বার হিসেবে ব্যবহৃত হয়। অনলাইনে ভেরিফায়েড যাত্রীরা এই পিএনআর নাম্বারটি বলে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন।