জাতীয়

গ্যাসের দাম বাড়ানো সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান

ঢাকা , ১০ মার্চ , (ডেইলি টাইমস২৪):

গ্যাসের দাম বাড়ানোর ‘গণবিরোধী’ পদক্ষেপের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট নামক একটি সংগঠন। রোববার (১০ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধের দাবিতে এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, এখতিয়ারবহির্ভূত গণশুনানি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) জনগণের পকেট কাটতে দেয়া হবে না। বিইআরসি ভোক্তাদের স্বার্থ না দেখে সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নে ১১ মার্চ থেকে গণশুনানি করতে যাচ্ছে। এর মধ্য দিয়ে বিদ্যুৎ, সার, শিল্প, আবাসিকসহ সব খাতে গ্যাসের দাম বাড়িয়ে সরকারের লুটপাটের প্রজেক্টের টাকার জোগান এবং কমিশন ভোগী ও অসাধু ব্যবসায়ীদের পকেট ভারী করতে চাইছে।

‘অপ্রয়োজনীয় ও অযৌক্তিক’ গণশুনানি বন্ধ করে গ্যাস খাতের দুর্নীতি, অনিয়ম দূর করতে ভোক্তাদের স্বার্থে দাম কমানোর জন্য গণশুনানির দাবি জানান তারা।

সমাবেশে বক্তারা বলেন, অধিকাংশ স্থানে দিনের বেলা চুলায় গ্যাস থাকে না, মিটারবিহীন চুলায় গ্রাহকরা কম গ্যাস ব্যবহার করে বেশি দাম দিচ্ছেন। সারাদেশে সাধারণ মানুষ বেশি দাম দিয়ে গ্যাস সিলিন্ডার কিনতে বাধ্য হচ্ছে। গ্যাসের কৃত্রিম সঙ্কট দেখিয়ে উচ্চমূল্যে এলএনজি আমদানি করা হচ্ছে।

গণশুনানির নামে গণতামাশা বন্ধ করে জনগণের স্বার্থ রক্ষায় ভূমিকা পালনের জন্য বিইআরসির প্রতি আহ্বান জানান বক্তারা। তারা বলেন, অন্যথায় আন্দোলনের কঠোর কর্মসূচি দিয়ে মূল্যবৃদ্ধির পাঁয়তারা বন্ধ করতে বাধ্য করা হবে।

সমাবেশ থেকে গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে ১৩ মার্চ সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এনার্জি রেগুলিটরি কমিশন কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়।

জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বাম সংগঠনের নেতা আজিজুর রহমান, জহিরুল ইসলাম, মনিরুদ্দীন পাপ্পু, হামিদুল হক, লিয়াকত হোসেন, রুহিন হোসেন প্রিন্স, আকবর খান প্রমুখ উপস্থিত ছিলেন।

Show More

আরো সংবাদ...

Back to top button