পুনরায় ডাকসু নির্বাচনের দাবিতে রাবিতে বিক্ষোভ

0
20

ঢাকা , ১১ মার্চ , (ডেইলি টাইমস২৪):

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভোট কারচুপি ও অনিয়মের প্রতিবাদ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা প্রগতিশীল ছাত্রজোট।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে প্রতিবাদ মিছিলটি বের হয়। পরে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক রনজু হাসানের সঞ্চালনায় রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রেষ্ঠ গুণীজন তৈরির কারখানা। কিন্তু বর্তমানে ডাকসু নির্বাচনে অনিয়মের মধ্যে দিয়ে প্রমাণিত হলো সেখানে ভোট কারচুপির চর্চা করা হয়। এমনকি এমন জঘন্য কর্মকাণ্ডকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সহযোগিতা করছে, যা প্রমাণিত হয়েছে। এটা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে। পাশাপাশি শিক্ষার্থীরা গণতান্ত্রিক স্বাধীনতা হীনতায় পর্যবসিত হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তারা ডাকসু নির্বাচন বাতিল করে পুনরায় ডাকসু নির্বাচনের দাবি জানান। সেই সঙ্গে ভোট কারচুপির অপকর্মে লিপ্ত থাকা সবাইকে আইনের আওতায় এনে যথাযথ শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন তারা।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মিঠুন চন্দ মহত্ব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা রিদম শাহরিয়ার, বিপ্লবী ছাত্র মৈত্রীর নেতা পোলটুডুসহ অর্ধশতাধিক নেতাকর্মী।

এদিকে ডাকসু নির্বাচন বাতিলের দাবিতে সারাদেশে বিশ্ববিদ্যালয় এবং কলেজে ধর্মঘটের ডাক দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। এছাড়া কর্মসূচি বাস্তবায়নে সবাইকে একযোগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাবি শাখা প্রগতিশীল ছাত্রজোট। দাবি আদায় না হওয়া পর্যন্ত সব বিশ্ববিদ্যালয় ও কলেজে ধর্মঘট কর্মসূচি পালনের আহ্বান জানান তারা।