টেক

কক্ষপথে তিন হাজার স্যাটেলাইট বসাবে আমাজন

ঢাকা , ১০ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য মহাকাশে ৩ হাজার ২৩৬টি স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বসাবে অনলাইনভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান আমাজন। সেই লক্ষ্যে ‘প্রজেক্ট কুইপার’নামে একটি প্রকল্প হাতে নিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

প্রজেক্ট কুইপারের জন্য চলতি সপ্তাহে নতুন কর্মী চেয়ে বিজ্ঞাপন দিয়েছে আমাজন।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট আমাজনের এক বিবৃতির ভিত্তিতে জানায়, কুইপার প্রজেক্ট পৃথিবীর নিম্ন কক্ষপথে একগুচ্ছ কৃত্রিম উপগ্রহ বসানোর জন্য বেজোসের মহাকাশসম্পর্কিত সর্বশেষ উদ্যোগ। এর মধ্যমে সারা বিশ্বে ইন্টারনেট সেবায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য উচ্চগতির ব্রডব্যান্ড সেবা দেওয়া সম্ভব হবে।

গণমাধ্যম সিএনবিসি জানায়, ব্রডব্যান্ড ইন্টারনেটের আগামী প্রজন্মের সেবা দেওয়ার দৌড়ে আমাজন অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে যোগ দিয়েছে। এ লক্ষ্যে মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের কৃত্রিম উপগ্রহ নিয়ে কাজ করা সাবেক একদল কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সহযোগিতায় পরিচালিত ‘ব্লু অরিজিন’নামের একটি মহাকাশ প্রকল্পে ১০০ কোটি বিলিয়ন ডলার ব্যয় করেন।

Show More

আরো সংবাদ...

Back to top button