‘পানি-বিদ্যুৎ হিসাব করে ব্যবহার করুন’

0
23

ঢাকা , ১১ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পানি ও বিদ্যুৎ সবাই হিসাব করে ব্যবহার করেন’। বৃহস্পতিবার (১১ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পানি দিবস ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রশাসনসহ সকল নাগরিকের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘পানি যেন অভিশাপ না হয়ে আশীর্বাদ হয়ে আসে, সে লক্ষ্য নিয়ে আমাদের কাজ করতে হবে। আমরা বদ্বীপ অঞ্চলে বসবাস করি। এ কারণে প্রতিনিয়ত আমাদের প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে হয়। প্রকৃতি যেমন নেয়, তেমনি দেয়। আমরা তার কাছ থেকে কতটুকু নিতে পারলাম সেটা হলো বড় কথা। নদী, খাল, বিল, পুকুর, ডোবা খনন করে পানি ধরে রাখতে হবে। শুস্ক মৌসুমে যেন আমরা এই পানি ব্যবহার করতে পারি। শুধু ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর করলে চলবে না। বৃষ্টি ও বন্যার পানি সংরক্ষণ করতে হবে’।

তিনি আরও বলেন, ‘বিশ্বের অনেক দেশে পানির জন্য হাহাকার চলে। সুপেয় পানির খুব অভাব। সেসব দেশে আমরা পানি বিক্রি করতে পারি। এক লিটার পানি শোধন করতে অনেক টাকা খরচ হয়। আর আমরা সে পানি ঘণ্টার পর ঘণ্টা কল ছেড়ে, গায়ে সাবান মাখাই, ব্রাশ করি আর দা‌ঁড়ি সেভ চলে। এ জন্য মগ ব্যবহার করতে পারেন। আমি কিন্তু গোসলের সময় বালতি মগ ব্যবহার করি। সে কারণে সবাইকে বলব পানি-বিদ্যুৎ যেন হিসাব করে সবাই ব্যবহার করেন। তাহলে বিলও কম উঠবে। আপনাদের টাকা সাশ্রয় হবে’।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পানি সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত্র স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

উল্লেখ্য, গত ২২ মার্চ বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব পানি দিবস ২০১৯। তবে ১১ এপ্রিল দিবসটি পালন করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। ‘পানি সবার অধিকার, বাদ যাবে না কেউ আর’, এই প্রতিপাদ্যে এবছর দিবসটি পালন করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here