লাইফস্টাইল

পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

ঢাকা , ১৩ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

পাকা চুলের সমস্যা খুবই বিরক্তকর। চুল যে শুধু বয়সের জন্য পাকে তা কিন্তু নয়। আর অসময়ে চুল পাকা যে কোনো মানুষের জন্য বিপাকের। আর একবার চুল পাকা শুরু হলে আপনি চাইলেও এর হাত থেকে মুক্তি কঠিন ব্যাপার।

চুলের ফাঁক থেকে উঁকি মারছে পাকা চুল। কালো চুলগুলো অনেকভাবে বেঁধেও পাকা চুল ঢাকতে পারছেন না। চুলে নানা কায়দায় চিরুনি চালিয়েও কোনো কাজ হচ্ছে না।

চুল পাকলে যে সমস্যা সবচেয়ে বেশি হয় তা হলো বয়স যা তার চেয়ে অনেক বেশি মনে করছেন সকলে। আর একবার পাকা চুলের সমস্যা শুরু হলে তার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। নারী ও পুরুষ সবারই এ সমস্যা হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে যা হয়, তা হলো আমরা পাকা চুলগুলো তুলে ফেলি। ফলে চুল কমতে থাকে ও এক সময় মাথায় টাক পড়ে যায়। তাই এ কাজ করা থেকে বিরত থাকুন।আর বাজারে চুল রং করতে যেসব উপাদান পাওয়া যায় যেসব রংয়ের রাসায়নিকের প্রভাবে চুলের আরও ক্ষতি হয়।

আপনি জানেন কি? আপনার এই চুল পাকার সমাধান রয়েছে রান্না ঘরেই। ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন এসব উপাদান।

এক মুঠো মেথিতেই এই সমস্যার সমাধান হতে পারে। মেথিতে অ্যামিনো অ্যাসিড ও লিথিকন থাকে যা চুলের জন্য উপকারি।

আসুন জেনে নেই পাকা চুল কালো করতে কীভাবে মেথি ব্যবহার করবেন?

মেথি ও নারকেল তেলের মিশ্রণ

এক মুঠো মেথি গরম নারকেল তেলে বা আমন্ড অয়েলে ১৫মিনিট ধরে ফো‌টান। এ বার সেই তেল ছেঁকে নিন। গরম তেল একটু ঠাণ্ডা হলে চুলের গোড়ায় মালিশ করুন। ভালো ফল পেতে চুলে তেল মেখেই ঘুমিয়ে পড়ুন।

পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিন। কিন্তু যাদের ত্বক তৈলাক্ত সমস্যা রয়েছে বা তেল মাখলেই মুখে র‌্যাশ বের হয়, তারা তেলটা দু’ঘণ্টা রেখেই শ্যাম্পু করে নিন।

তবে ঘরোয়া উপায়ের পাশাপাশি পাকা চুলের সমস্যা থেকে বাঁচতে ভেতর থেকে সুস্থ থাকা জরুরি।

 

Show More

আরো সংবাদ...

Back to top button