আপনারা সবাই পান্তা ভাত ‘খাইয়েছেন’…?

0
32

ঢাকা , ১৪  এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

বাংলা নববর্ষকে বরণ করে নিতে চ্যানেল আই ও সুরের ধারা আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে ৮ম বারের মতো আয়োজন করেছে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান ‘লিভার আয়ুশ হাজারো কণ্ঠে বর্ষবরণ ১৪২৬’।

এবারের মেলায় ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং সস্ত্রীক উপস্থিত ছিলেন। তিনি পড়ালেখা করেছেন ময়মনসিংহ ও বঙ্গবন্ধু মেডিকেল কলেজ থেকে।

সেখানে তিনি বলেন, ‘আমি আজকে অনেক খুশি হয়েছি। আমি এখান থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য খুবই এক্সাইটেড হয়ে আছি। ময়মনসিংহে আমি সাত বছর ছিলাম। এরপর ঢাকায় চার বছর এফসিপিএস করেছি। এখানে এসে মনে হচ্ছে, আমার দ্বিতীয় বাড়িতে এসেছি।’

এসময় তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে সবাইকে নববর্ষের শুভেচ্ছা। আপনারা সবাই পান্তাভাত খাইয়েছেন…?’ তিনি বাংলা বলতে পারেন এবং বোঝেন। তবে খেয়েছেন শব্দটির উচ্চারণ করলেন ময়মনসিংহের মতো করে- ‘খাইয়েছেন’।

চ্যানেল আইয়ের অনুষ্ঠান থেকে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজে যান। সেখানে এক মতবিনিময় সভায় তিনি বলেন, ভাল ডাক্তার হতে হলে আগে ভালো মানুষ হতে হবে। মানুষের সঙ্গে ভালো ব্যবহার করে তাদের মন জয় করতে হবে। মানবিক হতে হবে।

তিনি আরো বলেন, চিকিৎসকদের মানুষের জন্য কাজ করার অনেক সুযোগ আছে। ডাক্তারদের শুধু চিকিৎসা সেবা নয় সামাজিক-রাজনৈতিক অনেক ক্ষেত্রেই অবদান রাখার সুযোগ আছে।

ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আনোয়ার হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ও স্বাস্থ্য সচিব জি এম সালেহ উদ্দিন।

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বাংলাদেশ সফরে এসে শিক্ষা জীবনের স্মৃতি বিজড়িত কলেজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজের স্মৃতি রোমন্থন করে বক্তব্য রাখেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং।

পরে তিনি ক্যাম্পাসে তার স্মৃতিবিজড়িত বিভিন্নস্থান পরিদর্শন করেন এবং তার সহপাঠীদের সঙ্গে একান্তে কিছু সময় কাটান।

প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিংয়ের আগমনে সহপাঠী, শিক্ষক ও শিক্ষার্থীরা আনন্দিত ও উচ্ছ্বসিত হয়ে পড়েন।

লোটে শেরিং বিদেশি কোটায় ১৯৯০-৯১ শিক্ষাবর্ষে ময়মনসিংহ মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি হন। প্রায় সাত বছর লেখাপড়া শেষ করে নিজ দেশে ফিরে গিয়ে রাজনীতিতে যোগ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here