জাতীয়

রঙ যেন তার প্রাণেও লাগে

ঢাকা , ১৪  এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

নানান আয়োজনে দেশজুড়ে উদযাপন হচ্ছে বাংলা নববর্ষ। বাঙালির পাশাপাশি বর্ষবরণে মেতে উঠেছেন বিদেশিরাও। বাঙালির পোশাকে রাজধানীজুড়ে তাদের উপস্থিতিও লক্ষ্যনীয়। বর্ষবরণ উৎসবে দেশবাসীর মতো তারাও আনন্দে মাতোয়ারা। তাদের কেউবা একা আর কেউবা সপরিবারে মেতে উঠেছেন বাঙালির এ প্রাণের আয়োজনে।

বাংলা নববর্ষের বর্ণিল আয়োজনে শামিল হতে রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়, সংসদ ভবন ও ধানমন্ডির রবীন্দ্র সরোবর এলাকাসহ রাজধানীর বিভিন্ন উৎসবমুখর আয়োজনে উপস্থিতি ছিল বিদেশিদের।

সকালে সংসদ ভবনের সামনের মানিক মিয়া এভিনিউতে দেখা যায় নতুন পোশাকে ও বর্ণিল সাজে পহেলা বৈশাখ উদযাপন করেছেন বিদেশিরা। অনেকেই পরিবারের সদস্যদের নিয়ে এসেছেন। আবার কেউ এসেছেন একা।

তাদের কেউ হাতে রংতুলির আঁচড় দিতে ব্যস্ত, আবার কেউবা খাচ্ছেন লাল-নীল আইসক্রিমসহ মুড়ি-মুড়কি। পুরুষেরা পরেছেন বাঙালির পোশাক পাঞ্জাবি ও লুঙ্গি। আর নারীদের কেউ কেউ সালোয়ার কামিজ আর কেউ বা শাড়ি।

আবেগাপ্লুত যুক্তরাষ্ট্রের নাগরিক স্যাম জানান, তার কাছে বাংলা বর্ষবরণ একটা অসাধারণ সাংস্কৃতিক উৎসব বলেই মনে হচ্ছে। ভোর থেকেই আয়োজন উপভোগ করছেন তিনি।

তিনি বলেন, ‘আমি এরকম উৎসব খুবই ভালোবাসি। তাই পরিবারের সবাইকে নিয়ে পহেলা বৈশাখ আর কক্সবাজার সমুদ্রসৈকত দেখার জন্য বাংলাদেশে এসেছি।’

রংতুলিতে মুখে ‘শুভ নববর্ষ’ লিখে আনন্দে মাতোয়ারা ১৫ বছরের লুকি। এই তরুণ বলেন, ‘পরিবারের সঙ্গে বাংলাদেশে পহেলা বৈশাখ দেখতে এসেছি। আমরা সবাই আজ রঙিন নতুন পোশাক পরেছি। রঙ দিয়ে মুখ একেঁছি। সকাল থেকেই আনন্দ করছি।’

Show More

আরো সংবাদ...

Back to top button