সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

0
26

ঢাকা , ১৬ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

সাভারে এক মাসের বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতিসহ ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আজিম গ্রুপের তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। মঙ্গলবার দুপুর পৌনে একটায় সাভার বাজার স্ট্যান্ড এলাকায় এই বিক্ষোভে যোগ দেয় প্রায় ৫০০ শ্রমিক।

তারা অভিযোগ করেন, প্রতি মাসে আজিম গ্রুপের মালিকানাধীন জেকে ও গ্লোবাল ফ্যাশনসহ কারখানা কর্তৃপক্ষ নির্ধারিত তারিখে বেতন পরিশোধ না করে কালেক্ষপণ করে। এমনকী বেআঈনিভাবে কয়েক ধাপে মাসিক বেতন দেয়া হয় তাদের। কয়েকবার এ ব্যাপারে অভিযোগ করলেও কোনো ব্যবস্থা নেয়নি কতৃপক্ষ। সর্বশেষ বকেয়া বেতনের দাবিতে গত সোমবার কর্মবিরতি পালন করেন তারা।

একই দাবিতে মঙ্গলবার কারখানার সামনে অবস্থান নিয়ে আবার কর্মবিরতি শুরু করে শ্রমিকরা। এসময় পুলিশ শ্রমিকদের উপর গরম পানি নিক্ষেপ করলে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার স্ট্যান্ড এলাকায় দুপুরে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশের আশ্বাসে প্রায় একঘণ্টা পর শ্রমিকরা সড়ক থেকে সরে যায়।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিলে সড়কটিতে বেশ কিছুক্ষণ যান চলাচল বন্ধ থাকে। পরে আগামী ২ মে মালিকপক্ষের বেতন পরিশোধের আশ্বাসে শ্রমিকদের সড়ক থেকে সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়।

অন্যদিকে আশুলিয়ার বেরন এলাকার ইয়াগি বাংলাদেশ লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া ছুটি ভাতার দাবিতে দ্বিতীয় দিনের মত কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। ঘটনার সত্যতা নিশ্চিত করে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দিতে এসে ছুটির নোটিশ দেখে চলে যায়। এঘটনায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here