লাইফস্টাইল

চুলের শক্র খুশকি

ঢাকা , ১৬ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

চুল পড়ার বিভিন্ন কারণ রয়েছে। চুল পড়ার অন্যতম কারণ হচ্ছে খুশকি। খুশকির কারণে প্রতিদিন আপনার অনেক চুল পড়ে যাচ্ছে। কিন্তু আপনি হয়তো বুঝতেও পারছেন না।

তবে চুল পড়া তো বন্ধ করতেই হবে। কারণ চুল পড়া বন্ধ না হলে কিছু দিনের মধ্যে মাথায় টাক পড়ে যাবে।এতে আপনি বিপাকে পড়বেন।তাই চুল হারাতে না চাইলে চুল থেকে খুশকি দূর করুন।

চুলের সৌন্দর্যের পথে কাঁটা হয়ে দাঁড়ায় খুশকি। মাথার ত্বক শুকিয়ে খুশকি হয়ে অকালে চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে আর্দ্রতা।তাই টাক পড়া নিয়ন্ত্রণে চুলকে কোমল ও আর্দ্র করে তোলা জরুরি। কারণ আর্দ্রতার সমস্যা হলেই খুশকি দেখা দেবে।

চুলের যত্ন নেয়ার জন্য আমরা বেশির ভাগ সময় ক্ষার যুক্ত শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করে থাকি। তবে আপনি যদি সব সময় শ্যাম্পু বেশি ব্যবহার করেন তবে তা চুলের জন্য ক্ষতিকর। তাই চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করতে হবে।

তবে চুলের আর্দ্রতা ধরে রাখতে ও চুলকে সুস্থ ও সুন্দর রাখতে একটি মাত্র ঘরোয়া উপাদান ব্যবহার করলে আপনার চুল সুস্থ থাকবে। আপনি জানেন কি একটি মাত্র ঘরোয়া উপাদানে আপনার চুলের খুশকি দূর হবে।

আপনার হাতের কাছেই রয়েছে শুষ্ক চুল, খুশকি ও অকালে টাক পড়ার সমাধান। চুলের খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন মধু, নারকেল তেল ও অলিভ অয়েল। এই উপাদানগুলোর মিশ্রণে চুল হয়ে উঠবে প্রাণবন্ত।

আসুন জেনে নেই শুষ্ক চুল, খুশকি ও অকালে টাক পড়ার নিয়ন্ত্রণে কীভাবে ব্যবহার করবেন মধু, নারকেল তেল ও অলিভ অয়েল।

মধুর ব্যবহার

মাথার স্কাল্পকে নরম ও আর্দ্র করতে এক মগ গরম পানিতে মধু মিশিয়ে নিন। চুল শ্যাম্পু করার পর মধু মেশানো পানি দিয়ে চুল ধুয়ে ফেলনু।এরপর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল,মধু ও নারকেল তেল

দু’ চামচ অলিভ অয়েল,সঙ্গে এক চামচ মধু, এক চামচ নারকেল তেল মিশিয়ে গরম করে চুলে মাসাজ করুন। এর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।এতে খুশকির প্রবণতা কমবে। ফলে চুলও পড়বে না।

টকদই ও মধু

টকদই ও মধু এই দুই-ই প্রাকৃতিক ময়শ্চারাইজার। এই উপাদান দুটি চুলে মাখিয়ে রাখলে চুলের আর্দ্রতা ফেরে, ফলে চুলের খুশকি দূর হয় ও চুল পড়া কমে। এছাড়া একটি ডিম, দু’চামচ টক দই ও এক চামচ মধু মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ও কন্ডিশনার দিন।

 

Show More

আরো সংবাদ...

Back to top button