যৌনতার যে দৃশ্য দেখায়নি চীন

0
16

ঢাকা , ১৭ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

আবার শুরু হয়েছে বহুল আলোচিত ও জনপ্রিয় ওয়েবভিত্তিক ধারাবাহিক ‘গেম অব থ্রোনস’। গত রোববার ছিল ধারাবাহিকটির শেষ মৌসুমের প্রথম পর্ব। উদ্বোধনী দিনে দর্শকপ্রাপ্তির নতুন রেকর্ড গড়েছে ‘গেম অব থ্রোনস’। ওই দিন ওয়েব এবং এইচবিও চ্যানেলে ধারাবাহিকটি দেখেছেন ১৭ দশমিক ৪ মিলিয়ন বা দেড় কোটির বেশি দর্শক। তবে এ পর্বের ৬ মিনিট থেকে বঞ্চিত হয়েছে চীনের দর্শকেরা। যৌনতা, সহিংসতা ও অশালীন সংলাপের কারণে ছয় মিনিট কেটে দেশটিতে সম্প্রচারিত হয়েছে ধারাবাহিকটির শেষ মৌসুমের প্রথম পর্ব।

সোমবার এইচবিও কর্তৃপক্ষ জানিয়েছে, দীর্ঘ এ কল্পকাহিনির শেষ মৌসুমের এ বিপুল দর্শকপ্রাপ্তি একটি অবিস্মরণীয় ঘটনা। সে রাতের প্রদর্শনীকে তারা সময়ের সবচেয়ে বড় প্রদর্শনীর রাত হিসেবে বিবেচনা করছে। গত বছরের তুলনায় এ বছর প্রায় ৫০ শতাংশ অনলাইন দর্শক বেড়েছে তাদের। এতে অভিভূত তারা। সপ্তম মৌসুমের উদ্বোধনী প্রদর্শনীর তুলনায় অষ্টম মৌসুমের দর্শকসংখ্যা দ্বিগুণ হয়েছে। টেলিভিশন ও অনলাইন মিলিয়ে ‘গেম অব থ্রোনস’-এর বিগত পর্বগুলোর দর্শকসংখ্যা ছিল গড়ে ৩২ দশমিক ৮ মিলিয়ন। টাইম ম্যাগাজিন জানিয়েছে, সিরিজটির সাত নম্বর মৌসুমের উদ্বোধনী প্রদর্শনী দেখেছিলেন ১৬ দশমিক ১ মিলিয়ন মানুষ। আর শেষ পর্ব দেখেছিলেন ১৬ দশমিক ৯ মিলিয়ন দর্শক। শেষ মৌসুম নিয়ে দর্শকদের ছিল বাড়তি আগ্রহ। সে কারণেই শুরুর দিনে এমন রেকর্ড ভাঙার ঘটনা ঘটেছে বলে মনে করছেন অনেকে।

তবে সারা বিশ্বের সঙ্গে ধারাবাহিকের ৬ মিনিট দেখা হলো না চীনের। যদিও ধারাবাহিকটির জনপ্রিয়তার অন্যতম কারণ সহিংসতা ও নগ্নতা। কিন্তু চীনে এর অনুমোদিত সম্প্রচারকারী প্রতিষ্ঠান টেনসেন্ট সেসবের তোয়াক্কা করেনি। এ প্রসঙ্গে সিএনএন জানিয়েছে, ওই ৬ মিনিট কর্তনের ফলে ছবির প্রেক্ষাপটের ধারাবাহিকতা নষ্ট হয়নি। এ সময়ের মধ্যে কাটা পড়েছে একজন যৌনকর্মীর সঙ্গে সঙ্গমের দৃশ্য, খুব কাছ থেকে তির ও কুঠার দিয়ে একজন মানুষকে হত্যা এবং একটি চরিত্রের অশ্রাব্য সংলাপ। চলচ্চিত্র সমালোচনার এক ওয়েবসাইটে একজন ব্লগার লিখেছেন, এভাবে সিনেমা কেটে প্রদর্শনের জন্য চীনা প্রদর্শকের বিরুদ্ধে দর্শকদের মামলা করা উচিত। অন্য এক দর্শক লিখেছেন, টেনসেন্টকে টাকা দিতে আপত্তি নেই আমাদের। কিন্তু নিজেদের ইচ্ছেমতো দৃশ্য কেটে ফেললে দেখব কী?

গত মৌসুম শেষ হওয়ার পর প্রায় দুই বছর বিরতি নেয় ‘গেম অব থ্রোনস’। এ সময়ের মধ্যে নতুন পর্ব প্রস্তুত করে তারা। শেষ মৌসুমের জন্য ব্যয় করা হয়েছে প্রায় ৯০ কোটি মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here