প্রবাসের খবর

সুইজারল্যান্ডে বাংলা বর্ষবরণ ১৪২৬

ঢাকা , ১৭ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

আনন্দমুখর পরিবেশে ১৪ই এপ্রিল রবিবার জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের আয়োজনে ‘বাংলা বর্ষবরণ-১৪২৬’ উদযাপন করা হয়েছে। রবিবার সকালে জেনেভা ওয়ার্কাস ইউনিভার্সিটি (ইউওজি) এর গ্র্যান্ড হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত কূটনীতিজ্ঞ ও তাদের পরিবারবর্গ, সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাঙালি, স্থায়ী মিশনের কর্মকর্তা, কর্মচারি ও তাদের পরিবারবর্গের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই বর্ষবরণ অনুষ্ঠান।

রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি এম. শামীম আহসান শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। তিনি তার বক্তব্যে মঙ্গল শোভাযাত্রার ঐতিহাসিক ও সাংস্কৃতিক তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, ‘ইউনেস্কো একে বাংলাদেশের মানুষের সাহস আর অশুভের বিরুদ্ধে গর্বিত লড়াই আর সত্য প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতীকী রূপ হিসেবে বিবেচনা করে ২০১৬ সালের ৩০ নভেম্বর মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দিয়েছে। এর মধ্য দিয়ে আমাদের সমৃদ্ধ বাঙ্গালী সংস্কৃতি বিশ্বে নতুন করে পরিচিতি পেয়েছে, বাঙ্গালী হিসেবে আমাদেরকে আরো একবার গর্বিত করেছে’। নববর্ষের চেতনায় সকল অশুভ ও অসুন্দর ও কুসংস্কারের বিরুদ্ধে সত্য ও সুন্দরের বিজয় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরে স্থায়ী মিশনের কর্মকর্তাবৃন্দ ও তাদের সহধর্মীনিদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গান, কবিতা ও নৃত্যের মধ্য দিয়ে তুলে ধরা হয় বাংলার ঐতিহ্যবাহী সংস্কৃতি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, সহ সভাপতি অরুন বরুয়া, হারুন অর রশিদ, যুগ্ম সাধারন সম্পাদক মাসুম খান দুলাল, তথ্য ও গবেষণা সম্পাদক গৌরি চরন সসীম, আওয়ামী নেতা জুয়েল মল্লিক।

এছাড়া উপস্থিত ছিলেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুন বেপারী, উপদেষ্ঠা ইসরাক আহমেদ নিপুন, খলিলুর রহমান, বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী, বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি নজরুল জমাদারসহ আরো অনেকে।

অনুষ্ঠান শেষে দেশীয় খাবার ইলিশ ও মিষ্টান্নসহ বাঙালির নানাবিধ ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা হয়।

অনুষ্ঠানের বিভিন্ন তথ্যাবধান, তথ্য সংগ্রহ, স্থির ও চলচ্চিত্র ধারণ করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন।

Show More

আরো সংবাদ...

Back to top button