জাতীয়

ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা

ঢাকা , ২২ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

ব্রুনেইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়ার দেওয়া নৈশভোজে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার রাতে রাজধানী বন্দর সেরি বেগওয়ানে সুলতানের বাসভবন ইস্তানা নুরুল ইমানের রয়্যাল বাঙ্কোয়েট হলে এ নৈশভোজ অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী নৈশভোজে দেওয়া বক্তৃতায় বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে বলে মন্তব্য করেন।

শেখ হাসিনা ’৯০ এর দশকের শুরুর দিকে নিজের ব্রুনেই সফরের কথা উল্লেখ করেন এবং সে সময় তার ছোট বোন শেখ রেহানার ব্রুনাই থাকার কথাও স্মরণ করেন।

ব্রুনেইয়ের সুলতানের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে বন্দর সেরি বেগওয়ান রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সোমবার সকালে সুলতানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুদেশের মধ্যে বিভিন্ন সহযোগিতামূলক ছয়টি সমঝোতা স্মারকে সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে।

এরপর দুদেশের ব্যবসায়ীদের মমতবিনিময় সভায় যোগ দেওয়ার পর প্রধানমন্ত্রী ব্রুনেইয়ের জামে আসর মসজিদ পরিদর্শনে যান এবং সেখানে আসরের নামাজ আদায় করেন। এসময় দেশবাসীর কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করেন তিনি।

রাতে সুলতানের নৈশভোজে যোগ দেন শেখ হাসিনা। দ্বি-পক্ষীয় সহযোগিতা আরও জোরদার করতে দুই দেশই সম্মত হয়েছে বলে নৈশভোজের বক্তৃতায় উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রীর নৈশভোজে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

মঙ্গলবার সকালে ব্রুনেইয়ের রাজধানীর কূটনৈতিক এলাকা জালান কেবাংসানে বাংলাদেশ হাই কমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিস্থাপন করবেন শেখ হাসিনা। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

এরপর স্থানীয় সময় বিকাল ৫টায় ঢাকার উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা। বাংলাদেশ সময় সন্ধ্যায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার।

 

Show More

আরো সংবাদ...

Back to top button