প্রবাসের খবর

সিয়াম-সাধনা এখন কাতালানদেরও সংস্কৃতির অংশ

ঢাকা , ১৩ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

স্পেনের বার্সেলোনায় ইফতার অনুষ্ঠানে কাতালান বাম রাজৈতিক দল এসকেররা রিপুবলিকানা এন কাতালোনিয়া ইআরসির নেতৃৃবৃন্দ বলেন, ‘পবিত্র সিয়াম সাধনা ও তার আনুষ্ঠানিকতা এখন থেকে কাতালান সংস্কৃতিরও অংশ।’ রবিবার (১২ মে) বার্সেলোনায় আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে শহরের বাক দে রোদায় প্রায় তিন শতাধিক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান এই বামপন্থী দল।

এ সময় তারা বলেন, ‘কাতালোনিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ মুসলমান ধর্মের অনুসারী হিসেবে যে রোজা পালন করেন। তারা কাতালোনিয়ার অধিবাসী হিসেবে এই রমজান এখন কাতালান সংস্কৃতির সঙ্গে মিশে গেছে। আমরা এই ইফতার অনুষ্ঠানে সহযোগী হতে পেরে খুবই আনন্দ অনুভব করছি।’

সাম্প্রতিক সময়ে কাতালোনিয়ায় এতো মানুষের অংশগ্রহনে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল বলে মন্তব্য করেন ইফতার অনুষ্ঠানে আসা অনেক রোজাদার। আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশি, পাকিস্তানি, মরক্কো, ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে। এ সময় প্রকাশ্যে মাগরিবের আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মালম্বীরা একসঙ্গে ইফতার করেন।

সিয়াম-সাধনা এখন কাতালানদেরও সংস্কৃতির অংশ

ইফতারের পর দলটির রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহনের জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সাংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন।

সিয়াম-সাধনা এখন কাতালানদেরও সংস্কৃতির অংশ

এইদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসকেররা রেপুবলিকানা দে কাতালোনীয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া। দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশীদের মধ্যে উপস্থিত ছিলেন।

সিয়াম-সাধনা এখন কাতালানদেরও সংস্কৃতির অংশ

এছাড়াও প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সোহেল দেওয়ান, আবুল কালাম, হানিফ শরিফ, নজরুল ইসলাম, আশেক এ আরমান নাদিম, সোহেল খান এবং সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য জাফার হোসাইন উপস্থিত ছিলেন।

Show More

আরো সংবাদ...

Back to top button