ধর্ম ও জীবন

বিশ্বনবি যে সুরায় সান্ত্বনা পেয়েছিলেন তা পড়া হবে আজ

ঢাকা , ১৪ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

রমজানের নবম তারাবিহতে কুরআনুল কারিমের ১২তম পারা তেলাওয়াত হবে আজ। সুরা হুদের ৬ নং আয়াত থেকে (১২৩) শেষ পর্যন্ত এবং সুরা ইউসুফের শুরু থেকে ৫২নং আয়াত পর্যন্ত তেলাওয়াত করবে হাফেজে কুরআন। আর মুগ্ধ হয়ে শুনবে কুরআন প্রেমিক মুসল্লি।

হজরত নুহ আলাইহিস সালামের নবুয়তি জীবনের ঘটনাবহুল ঐতিহাসিম মহা প্লাবনের কথায় আলোড়িত হবে নামাজে অংশগ্রহণকারী মুমিন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সান্ত্বনা দেয়াসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয়ভিত্তিক আয়াত তেলাওয়াত হবে আজকের তারাবিহতে। যারা আজকের তারাবিহ আদায় করবেন, তাদের উচিত ১২তম পারা ভালোভাবে পড়ে নেয়া এবং অনুবাদ ও তাফসির দেখে নেয়া।

সুরা হুদ

সুরা হুদ পবিত্র নগরী মক্কায় নাজিল হয়েছে। এ সুরায় বিভিন্ন বিষয়ে কড়াকাড়িভাবে মুমিন মুসলমানকে সতর্কতা করা হয়েছে।

আয়াত ০৬-১২৩

পূর্ববর্তী যুগের কাওমের অনুসারীদের ওপর পতিত আল্লাহর গজব ও কঠিন আজাবের বর্ণনা তুলে ধরা হয়েছে। যাতে মানুষ আল্লাহর নাফরমানিতে লিপ্ত না হয়। তাদের কর্মকাণ্ডের পুরস্কারের পাশাপাশি শাস্তির বিশেষ বর্ণনাও এসেছে এ আয়াতগুলোতে-

নুহ আলাইহিস সালামের নৌকা তৈরির শিক্ষা ও সে নৌকার বিবরণ তুলে ধরা হয়েছে।
এ নৌকায় তথা যানবাহনের কিভাবে ওঠবে মানুষ, তাও শেখানো হয়েছে।
নুহ আলাইহিস সালামের নৌকার বাইতুল্লাহ তাওয়াফের বিষয়টি ওঠে এসেছে আয়াতে।

আল্লাহর নাফরমানির ভয়াবহ পরিণাম তথা আদ ও সামুদ জাতির বর্ণনা ওঠে এসেছে এ সুরায়।
হজরত সালেহ আলাইহিস সালামের ঘটনা তুলে ধরা হয়েছে।
পারস্পারিক কুশল বিনিময়ের অন্যতম মাধ্যম সালামের সুন্নাত এবং মেহমানদারির মূলনীতির বর্ণনা করা হয়েছে এ সুরায়।

আগের যুগের সব নবি-রাসুলদের বহু উপদেশ, হিকমত, আহকাম ও হিদায়াত থেকে উম্মতে মুহাম্মাদিকে শিক্ষা লাভের আহ্বানও করা হয় সুরা হুদে। যা আজকের নবম তারাবিহতে তেলাওয়াত করা হবে।

সুরা ইউসুফ

সুরা ইউসুফ মক্কায় নাজিল হয়। এ সুরার প্রায় অর্ধেক ৫২ আয়াত পর্যন্ত তেলাওয়াত করা হবে আজকের তারাবিহতে। এ সুরাটি প্রিয় নবির মক্কায় অবস্থানকালের শেষ দিকে নাজিল হয়। যখন ইসলামের দুশমনরা প্রিয় নবিকে হত্যার চূড়ান্ত সিন্ধান্ত নিয়ে ষড়যন্ত্র করছিল।

এ সুরাটি একজন প্রসিদ্ধ পয়গাম্বরের নামে নামকরণ করা হয়েছে। অন্যান্য সুরার সঙ্গে এ সুরার বিশাল পার্থক্য রয়েছে। অন্য সুরাগুলোতে যেমন বিভিন্ন বিষয়ে বর্ণনা করা হয়েছে। এ সুরাটি তেমন নয় বরং এ সুরাতে শুধু পয়গাম্বর হজরত ইউসুফ আলাইহিস সালামের কথাই বলা হয়েছে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সংগ্রামী জীবনের অনেক ঘটনাই হজরত ইউসুফ আলাইহিস সালামের সংগ্রামী ঘটনার সঙ্গে মিলে যায়। আল্লাহ যেভাবে হজরত ইউসুফ আলাইহিস সালামকে সত্য স্বপ্ন দেখিয়েছিলেন। যা তিনি তার বাবার কাছে বর্ণনা করেছিলেন। ঠিক তেমনি আল্লাহ তাআলা বিশ্বনবিকেও নবুয়তের আগে এ রকম সত্য স্বপ্ন দেখিয়েছিলেন।

হজরত ইউসুফ আলাইহিস সালাম যেভাবে আপন ভাইদের কাছে কষ্ট ও নির্যাতন পেয়েছেন ঠিক বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও আপনজনদের কাছে অনেক নির্যাতন ভোগ করেছেন।

হজরত ইউসুফ আলাইহিস সালাম নির্যাতনকারী ভাইদের প্রতি যেমন প্রতিশোধ নেননি। বিশ্বনবিও নিজ আপনজনদের থেকে ইসলামের বিজয়ের পর আগের নির্যাতনের কোনো প্রতিশোধই গ্রহণ করেননি।

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হিজরতের আগে অত্যাচার নির্যাতনের চরম সময়ে মক্কার শেষ দিনগুলোতে সুরা ইউসুফ থেকেই গ্রহণ করেছিলেন পরম সান্ত্বনা। যেখানে বর্ণিত হয়েছে আপন ভাইদের দ্বারা নির্যাতনের শিকার হজরত ইউসুফ আলাইহিস সালামের সে ঐতিহাসিক বর্ণনা।

পরবর্তী সময়ে হজরত ইউসুফ আলাইহিস সালাম বাদশাহ হওয়ার পরও তিনি তার ভাইদের প্রতি ইহসান করেছেন। কোনো প্রতিশোধ গ্রহণ করেননি।

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়অ সাল্লামও মদিনায় হিজরত করলেন আবার মক্কা বিজয় করলেন। তাঁর প্রতি কোনো অত্যাচার নির্যাতনের প্রতিশোধ তিনি গ্রহণ করেননি। যা তিনি ওহি হিসেবে সুরা ইউসুফে পেয়েছিলেন। মুসলিম উম্মাহর শিক্ষা গ্রহণের জন্য অনন্য হোক সুরা ইউসুফ।

আল্লাহ তআলা মুসলিম উম্মাহকে রমজানের প্রতিটি দিন ধারাবাহিকভাবে কুরআন বুঝে পড়ার এবং কুরআন অনুযায়ী জীবন গড়ার তাওফিক দান করুন। কুরআনের আলোয় আলোকিত কুরুন মুমিন হৃদয়। আমিন।

Show More

আরো সংবাদ...

Back to top button