আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত

ঢাকা , ১৪ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মঙ্গলবার সাক্ষাত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গত প্রায় এক বছরের মধ্যে বিশ্বের শক্তিধর দু’দেশের মধ্যে এটিই হচ্ছে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। এ বৈঠকের মধ্যদিয়ে উভয় দেশ ভেনিজুয়েলা থেকে ইরান এবং অস্ত্র নিয়ন্ত্রণসহ বেশ কিছু ইস্যুতে সমঝোতায় পৌঁছানোর চেষ্টা চালাবে।

এর আগে পম্পেও রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সাথে বৈঠক করেন। মঙ্গলবার এক টুইট বার্তায় পম্পেও বলেন, আমাদের এ বৈঠকে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের ওপর আলোকপাত করা হবে। কিছু বিষয়ে আমরা একমত হতে পারি। আবার কিছু বিষয়ে মতদ্বৈততাও হতে পারে। কিন্ত যখন আমাদের জাতীয় স্বার্থের প্রশ্ন আসবে তখন দায়িত্ব হবে সমস্যার সমাধান খুঁজে বের করা।

এদিকে কৃষ্ণসাগর তীরবর্তী অবকাশ কেন্দ্র সোচিতে পুতিনের সঙ্গে পম্পেওর এ বৈঠকের দু’সপ্তাহেরও কম সময় আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ নেতার সাথে এক ঘন্টারও বেশি সময় ধরে টেলিফোন আলাপে মস্কোর সাথে সম্পর্ক উন্নয়নের আশা প্রকাশ করেন।

তবে, ট্রাম্পের আপোষকামী মনোভাব সত্ত্বেও ভেনিজুয়েলা, ইরান, সিরিয়া , ইউক্রেনসহ অস্ত্র নিয়ন্ত্রণের মত নানা বিষয়ে দু’দেশের অবস্থান বিপরীতমুখী।

এদিকে সোমবার পম্পেওর রাশিয়া সফরের কথা থাকলেও আকস্মিক তা বাতিল করে মঙ্গলবার করা হয়। সোমবার পম্পেও ব্রাসেলসে ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।

Show More

আরো সংবাদ...

Back to top button