খেলাধুলা

নেইমারদের দেশে যাওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে চার কিশোরের

ঢাকা , ২৯ এপ্রিল , (ডেইলি টাইমস২৪):

রাজশাহীর জগেন লাকরা, রংপুরের লতিফুর রহমান নাহিদ, নাজমুল আকন্দ ও কুড়িগ্রামের ওমর ফারুক মিঠুর এক বছরের জন্য যাওয়ার কথা ছিল ব্রাজিলে; কিন্তু সবার বয়স ১৮ বছরের নিচে হওয়ায় তাদের সেই স্বপ্নে বাধা হয়ে দাঁড়ায় ফিফার আইন।

এই চার ফুটবলারের বয়সই ১৭ বছরের নিচে। বয়স ১৮ বছরের কম হলে কোনো ফুটবলারের অন্য দেশের একাডেমি বা প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানোর বিষয়ে কঠোর বিধি নিষেধ আছে ফিফার। তাই যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ওই চার ফুটবলারকে ব্রাজিল পাঠানোর জন্য নির্বাচিত করেও পাঠাতে পারেনি।

কিন্তু মন্ত্রণলায় থেমে থাকেনি। কিশোর ফুটবলারদের অন্তত এক মাসের জন্য ব্রাজিলে পাঠানোর চেষ্টা চালিয়ে যাচ্ছিল দেশের খেলাধুলার অভিভাবক সংস্থাটি। মন্ত্রণালয় সে প্রচেষ্টায় সফল হয়েছে। ঈদের পরই কিশোর ফুটবলারদের নিয়ে এক মাসের জন্য ব্রাজিল যাবেন কোচ ও কর্মকর্তারা। জুনের দ্বিতীয় সপ্তাহে তাদের ফ্লাইট হওয়ার কথা।

বাফুফের ডেভেলপমেন্ট কমিটির সদস্য ও সাবেক ফুটবলার খন্দকার রকিব আহমদে, আরেক সাবেক ফুটবলার ও বাফুফের সদস্য শেখ মোহাম্মদ আসলাম যাচ্ছেন কর্মকর্তা হিসেবে। আর চার ফুটবলারের কোচ হিসেবে যাচ্ছেন আবদুর রাজ্জাক। এই তিনজনই ছিলেন চার খেলোয়াড় বাছাই প্রক্রিয়ায়।

ঈদের পর ৭ সদস্যের দলের ব্রাজিল যাওয়ার কথা থাকলেও ফুটবলাররা এখনো জানেন না কবে তাদের ফ্লাইট। রাজশাহী থেকে জগেন লাকরা বুধবার রাতে জাগো নিউজকে জানিয়েছেন, ‘আমরা ভিসার জন্য পাসপোর্ট জমা দিয়েছি। শুনেছি আমাদের ভিসা হয়ে গেছে। তবে এখনো পাসপোর্ট হাতে পাইনি। জুনে নাকি আমাদের ব্রাজিল যাওয়া হবে এক মাসের জন্য।’

গত ২৭ মার্চ সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ও বাংলাদেশে নিযুক্ত ব্রাজিল রাষ্ট্রদূত হোয়াও তাবাজারা ডি অলিভিরার মধ্যে কিশোরদের ব্রাজিল সফর নিয়ে আলোচনা। সেখানে বাংলাদেশের ফুটবলে ব্রাজিলের সহায়তার বিষয়টি।

ফিফার নিয়মে চার কিশোরের এক বছরের জন্য ব্রাজিলের একাডেমিতে অনুশীলনের স্বপ্ন ভেস্তে যাওয়ার পর তাদের সান্তনা হিসেবে এখন এক মাস ঘুরিয়ে আনা হবে ব্রাজিল থেকে। চার ফুটবলার রিও’র একটি ট্রেনিং সেন্টার এক মাস অনুশীলন করার সুযোগ পাবেন।

গত বছর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) থেকে বাছাই করা ফুটবলাদের ট্রায়ালের মাধ্যমে এই চারজনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button