ধর্ম ও জীবন

পুরুষের জন্য আংটি ব্যবহার বৈধ?

ঢাকা , ০৯ জুলাই , (ডেইলি টাইমস২৪):

প্রশ্ন : পুরুষের জন্য কি আংটি ব্যবহার করা বৈধ? বিশেষ করে ব্যবসা-বাণিজ্যের উন্নতির জন্য রত্নপাথরসহ যে আংটিগুলো আছে, সেগুলো ব্যবহারে কি ইসলামের কোনো নিষেধাজ্ঞা আছে?

উত্তর : সামান্য রুপার আংটি ব্যবহার করা জায়েজ। রাসুল (সা.) নিজেও রুপার আংটি ব্যবহার করেছেন। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.)-এর রুপার আংটি তাঁর মৃত্যুর আগ পর্যন্ত তাঁর হাতেই ছিল। অতঃপর সেটি আবু বকর (রা.)-এর মৃত্যুর আগ পর্যন্ত তাঁর হাতে। এরপর ওমর (রা.)-এর মৃত্যুর আগ পর্যন্ত তাঁর হাতে ছিল। অতঃপর ওসমান (রা.)-এর হাতে এলে একদিন তিনি কূপের কাছে অবস্থানকালে হঠাৎ তাঁর হাত থেকে সেটি কূপে পড়ে যায়। পরে তাঁর নির্দেশে কূপের পানি সম্পূর্ণ নিষ্কাশন করা হয়; কিন্তু সেটি আর পাওয়া যায়নি।’ (আবু দাউদ, হাদিস : ৪২১৫)

কিন্তু ব্যবসা-বাণিজ্যে উন্নতির উদ্দেশ্যে কোনো পাথর ব্যবহার করার কোনো ভিত্তি ইসলামে নেই। বরং রাসুল (সা.) এ ধরনের ভিত্তিহীন বিশ্বাসের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। হজরত আনাস বিন মালেক (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘আমার পরে আমার উম্মতের ব্যাপারে আমি পাঁচটি বিষয়ের আশঙ্কা করছি। এর মধ্যে রয়েছে তাকদিরে অবিশ্বাস এবং গ্রহ-নক্ষত্রের বিশ্বাস।’ (মুসনাদে আবি ইয়ালা, হাদিস : ৪১৩৫) তাই ব্যবসা-বাণিজ্য কিংবা নেতৃত্ব লাভ ইত্যাদির উদ্দেশ্যে কোনো ধরনের আংটি ব্যবহার করা নিষিদ্ধ।

Show More

আরো সংবাদ...

Back to top button