অর্থ ও বাণিজ্য

দুটি প্রকল্পে বড় অঙ্কের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

ডেইলি টাইমস টোয়েন্টিফোর,০৭ জুন:

বাংলাদেশের দুটি উন্নয়ন প্রকল্পে বড় অঙ্কের ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক।

 

কৃষি ও ফাইন্যান্সিয়াল সাপোর্টের এ দুটি প্রকল্পে ৪৭ কোটি ৬০ লাখ ডলারের ঋণ অনুমোদন দিয়েছে সংস্থাটি। বাংলাদেশের মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ হাজার ৫৭০ কোটি টাকা।

 

এই দুটি প্রকল্প বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। সংস্থার বাংলাদেশ কার্যালয় থেকে রোববার এ বিষয়ে জানানো হয়েছে।

 

গত ৫ জুন ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বোর্ড সভায় এ ঋণ অনুমোদন দেয়া হয় বলে বিবৃতিতে জানানো হয়।

 

বিশ্বব্যাংক সূত্র জানায়, দ্বিতীয় ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি কর্মসূচির আওতায় স্ট্রং ফাইন্যান্সিয়াল সেক্টর অ্যান্ড টু ইমপ্রুভমেন্ট এগ্রিকালচার প্রডাকটিভিটি ফর ওয়ান মিলিয়ন পুওর ফারমারস শীর্ষক প্রকল্পের জন্য ৩০ কোটি ডলার ব্যয় করা হবে। অন্য প্রকল্পটি হচ্ছে ফাইন্যান্সিয়াল সাপোর্ট প্রজেক্ট। এতে ব্যয় হবে ১৭ কোটি ৬০ লাখ ডলার।

 

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট বলেন, ‘এ প্রকল্প দুটি বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হতে সহায়ক হবে। সেই সঙ্গে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতেও ব্যাপক ভূমিকা রাখবে।’

 

তিনি বলেন, ‘বাংলাদেশ গত দশকে দারিদ্র্য নিরসনে ব্যাপক সাফল্য অর্জন করেছে। এই ধারাবাহিকতা রক্ষায় কৃষি উৎপাদন বাড়াতে হবে।’

Show More

আরো সংবাদ...

Back to top button