জাতীয়

নতুন সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক

ঢাকা, ১০ জুন ( ডেইলি টাইমস্২৪) :

সরকার সেনাবাহিনীর নতুন প্রধান নিয়োগ দিয়েছেন। সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিকুল হককে নতুন সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে তার নিয়োগের আদেশে হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক শাহিনুল ইসলাম বুধবার জানিয়েছেন।

আবু বেলাল শফিউল হক জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হবেন। সেনাপ্রধান হিসেবে ইকবাল করিমের মেয়াদ ২৫ জুন শেষ হবে।

শফিউল হক ২৫ জুনই নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন বলে আইএসপিআর পরিচালক শাহিনুল ইসলাম জানিয়েছেন।

১৯৫৮ সালে জন্ম নেওয়া আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সাল থেকে পিএসও’র দায়িত্বে ছিলেন তিনি। তার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ডেন্ট ছিলেন।

৩৭ বছরে কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

এখন আবু বেলাল শফিউল হক জেনারেলের মর্যাদা নিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেবেন, যে পদটিতে গত তিন বছর ধরে দায়িত্ব পালন করেন আসছেন ইকবাল করিম।

দুই সন্তানের জনক আবু বেলালের ভাই ব্যবসায়ী আনিসুল হক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে সম্প্রতি নির্বাচিত হন।

আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অফ অনার’ পেয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি ইউনিভার্সিটি অফ প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি নেন।

দেশে ও বিদেশি সামরিক বিষয়ে প্রশিক্ষণ নেওয়া আবু বেলাল বর্তমানে আঞ্চলিক যোগাযোগ বিষয়ে পিএইচডি ডিগ্রি নিতে গবেষণারত।

জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনীর এই কর্মকর্তা।

Show More

আরো সংবাদ...

Back to top button