জাতীয়

স্বস্তির বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

ঢাকা, ১১ জুন ( ডেইলি টাইমস্২৪) :

রাজধানী ঢাকা সহ সারাদেশে প্রবল বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃষ্টির সাথে দেশের কোথাও কোথাও ঝড় ও বজ্রপাতের ঘটনা ঘটে। ভোলার চর মনপুরায় ট্রলার ডুবিতে এ পর্যন্ত চার শিশুর লাশ উদ্ধার করা হলেও ২৫ জন নিখোঁজ রয়েছে। রাজধানী ঢাকায় ভোর থেকে দফায় দফায় প্রবল বর্ষণে জনজীবন থমকে পড়ে। ঘর থেকে অফিসগামী মানুষ রাস্তায় নেমেই পড়ে বিপাকে। ঢাকার অধিকাংশ নি¤œাঞ্চল আকস্মিকভাবে তলিয়ে গেলে এবং জলাবদ্ধতা একই সঙ্গে দুর্ভোগ বয়ে আনে।

তবে প্রচ- দাবদাহের পর এক পশলা বৃষ্টি নগরবাসীর মনে প্রশান্তির বার্তা বয়ে নিয়ে এলেও তা প্রবল বর্ষণে রুপ নিলে স্কুলগামী ছেলেমেয়েরাও বিরক্ত হয়ে ওঠে। পরীক্ষা তাই তাদেরও ভিজে যেতে হয় শিক্ষাপ্রতিষ্ঠানে। যানবাহনের স্বল্পতায় পথচারীরা গন্তব্যে যেতে হোঁচট খান। একই সঙ্গে কোথাও কোথাও জলাবদ্ধতার কারণে যানবাহন চলাচল করতে না পারায় যানজটের সৃষ্টি হয়। বুধবার গভীর রাত থেকে দেশের কোথাও কোথাও শুরু হওয়া বৃষ্টির ধারাবাহিকতা বৃহস্পতিবারও চলছে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তেজগাঁ পলিটেকনিক ইন্সটিউিট এলাকা, মহাখালি বাস স্ট্যান্ডের সামনে, শেওড়াপাড়া বাসস্ট্যান্ড, টেকনিক্যাল এলাকা, মোহাম্মাদপুর জেনেভা ক্যাম্পের ভিভিন্ন এলাকায় জলাবদ্ধতার কারণে এলাকাগুলোতে পানিবন্দি হয়ে পড়েছে অসংখ্য মানুষ। ফুটপাতের অনেক দোকানের ঝাঁপ যেমন খোলেনি তেমনি নি¤œ আয়ের মানুষ তাদের কাজ থেকে বিরত রয়েছে। আদাবরের ঢাকা হাউজিং, ধানম-ি ২৭, শরেবাংলা নগর পাসপোর্ট অফিসের পাশে, মোহাম্মাদপুরের বিজলী মহল্লাহ, তাজমহল রোডসহ আরো বেশ কিছু এলাকায় বৃষ্টির কারণে জলাবন্ধতার সৃষ্টি হয়েছে।

ৎধরহ ঢ়যড়ঃড়ড্রেনেজ বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী জাকি মোস্তফা চৌধুরি জানান, ঢাকা ওয়াসার প্রায় ৩শ কিলোমিটার এলাকা জুড়ে পাইপ লাইনের উন্নয়ণমূলক কাজ চলমান থাকায় এমন বৃষ্টিতে কোথাও কোথাও জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। তবে তা ক্ষণিকের জন্যে।

স্যুয়ারেজ লাইনের তত্বাবধায়ক প্রকৌশলি রুহুল আমিন বলেন, বৃষ্টি আসলে নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়া এলাকাগুলো থেকে যাতে দ্রুত পানি নিষ্কাশন হয় তার লক্ষ্যে স্যুয়ারেজ বিভাগ দ্রুত কাজ করছে। তবে নগরবাসীর সচেতনতার অভাবে যেমন-বস্তা, পলিথিনসহ বিভিন্ন ময়লা ড্রেনে ফেলায় ফলে পানি নিষ্কাশন সিস্টেম বাধা পায়। তাই পানি নিষ্কাশন যাতে বাধাপ্রাপ্ত না হয় সেদিকে নগরবাসীর দৃষ্টি থাকতে হবে।

এত দুর্ভোগের পরও নগরজীবনে কারো কারো কাছে এ স্বস্তির বৃষ্টি যেন প্রশান্তি। নগরের ফ্লাট জীবনে অনেকের বাড়িতেই দুপুরের খাবারের মেনু পাল্টে গেছে। ভাজা ইলিশ, খিচুড়ি কিংবা ভুনা গরুর মাংস যেমন এমন আবহাওয়ায় উপভোগ্য তেমনি নি¤œ আয়ের মানুষের কাছে এ জীবন দুর্বিষহ বলেই বোধ হচ্ছে।

Show More

আরো সংবাদ...

Back to top button