খেলাধুলা

কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ

ঢাকা, ১১ জুন ( ডেইলি টাইমস্২৪)

বিশ্বকাপ বাছাইপর্বের শুরুটা একদমই ভাল হলো না বাংলাদেশের। ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরে গেছেন মামুনুলরা।

বৃহস্পতিবার বিকেল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এ ম্যাচটি অনুষ্ঠিত হয়।

ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় কিরগিজস্তান। বক্সের ঠিক বাইরে থেকে অসাধারণ ফ্রি-কিকে লক্ষ্যভেদ করেন জেমলিয়ানুহিন। এই ফরোয়ার্ডের দুর্দান্ত শট সাইডবারে লেগে জালে জড়িয়ে যায়। ২৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে কিরগিজস্তান। ডিফেন্ডার ইয়ামিন মুন্না প্রতিপক্ষের ডিফেন্ডার ভিক্টর মাইয়ারকে বক্সের মধ্যে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি থেকে ব্যবধান ২-০ করেন বার্নহার্ট।

পরের মিনিটেই ব্যবধান কমানোর দারুণ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ। ইয়ামিন মুন্নার চমৎকার ক্রসে জাহিদ হাসান এমিলি মাথা ছোঁয়ালেই গোল হতো। কিন্তু গোল করতে ব্যর্থ হন দেশের অন্যতম সেরা স্ট্রাইকার। খেলার ৩২ মিনিটে হতাশ হতে হয়নি স্বাগতিকদের। অধিনায়ক মামুনুল ইসলামের কর্নার হেড করে বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালেই জড়িয়ে দেন কিরগিজস্তানের ডিফেন্ডার ভেলেরি কিচিন। তবে বিরতির চার মিনিট আগে ব্যবধান আবার বাড়িয়ে দেন জেমলিয়ানুহিন। বক্সের ঠিক বাইরে থেকে দুজন ডিফেন্ডারকে কাটিয়ে চমৎকার আড়াআড়ি শটে বল জালে পাঠান তিনি।

বিরতির পর অনেক চেষ্টা করেও কিরগিজস্তানের রক্ষণদুর্গ ভেদ করতে পারেনি বাংলাদেশ। তাই ব্যবধানও কমেনি। সবচেয়ে সহজ সুযোগ এসেছিল ইনজুরি সময়ে। ডিফেন্ডার রায়হান হাসানের থ্রোয়ে ইয়ামিন মুন্না মাথা ছোঁয়ালেই গোল হতো। কিন্তু সামনে শুধু গোলরক্ষক থাকলেও মুন্না বল জালে পাঠাতে ব্যর্থ।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কিংবা হোম গ্রাউন্ডের বাড়তি সুবিধা, কোনো কিছুই কাজে লাগাতে পারেননি মামুনুলরা। কিরগিজদের শারীরিক ফিটনেস আর দক্ষতার কাছেই মূলত হেরে গেছে তারা। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৬৬-তে। সেখানে ১১ ধাপ নিচে কিরগিজস্তানের অবস্থান, ১৭৭।

রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ-কিরগিজস্তান ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রায় হাজার সাতেক দর্শক ছিল। জাতীয় দলের পতাকা, ব্যানার ফেস্টুন নিয়ে গ্যালারিতে গলা ফাটিয়ে নিজ দেশকে সমর্থন দিয়ে গেছেন সবাই। তবে দিন শেষে হারের বেদনা নিয়েই ঘরে ফিরতে হয়েছে সবাইকে।

১৬ জুন ঘরের মাঠেই বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

Show More

আরো সংবাদ...

Back to top button