শিক্ষা

এশিয়ার সেরা ১'শ বিশ্ববিদ্যালয়ে স্থান পায়নি বাংলাদেশ

ঢাকা, ১২ জুন ( ডেইলি টাইমস্২৪)

এশিয়ার সেরা ১’শ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারো তালিকায় স্থান পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

কিন্তু প্রতিবেশী রাষ্ট্র ভারতের ৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঠাঁই করে নিয়েছে বাংলাদেশ।

তালিকায় সর্বোচ্চ স্থানটি দখল করেছে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়। পাকিস্তানের কোনো বিশ্ববিদ্যালয়ের নামও এ তালিকায় নেই।

লন্ডন ভিত্তিক সাপ্তাহিক টাইমস হাইয়ার এডুকেশন (টিএইচই) শিক্ষার মান, গবেষণাসহ কিছু মানদণ্ডের বিচারে তৈরি করেছে ২০১৫ সালে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান ভিত্তিক এ তালিকা।

বৃহস্পতিবার এ তালিকাটি প্রকাশ করা হয়।

এ তালিকায় জাপান ও চীনের দাপট স্পষ্ট। এতে জাপান শীর্ষে থাকলেও খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের সংখ্যার দিক থেকে জাপানকে পেছনে ফেলেছে চীন।

তালিকায় চীনের ২১টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। অন্যদিকে জাপানের ১৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গত বছর জাপানের ২০টি ও এর আগের বছর ২২টি বিশ্ববিদ্যালয়ের নাম ছিল তালিকায়। সংখ্যার দিক থেকে চীন এগিয়ে রয়েছে ।

গত বছর চীনের ১৮টি ও এর আগের বছর ১৫টি বিশ্ববিদ্যালয়ের নাম ছিল তালিকায়।

তালিকার বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় হলো- ইউনিভার্সিটি অব টোকিও (বিশ্বে ২৩তম), ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (২৫তম), ইউনিভার্সিটি অব হংকং (৪৩তম), পিকিং ইউনিভার্সিটি, চীন (৪৮তম), সিনহুয়া ইউনিভার্সিটি, চীন (৪৯তম), সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়া (৫০তম), হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (৫১তম), কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, দক্ষিণ কোরিয়া (৫২তম), কিয়োটো ইউনিভার্সিটি, জাপান (৫৯তম) ও নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর (৬১তম)।

তালিকায় এশিয়ার শততম স্থানটি পেয়েছে পুসান ন্যাশনাল ইউনিভার্সিটি (দক্ষিণ কোরিয়া)।

Show More

আরো সংবাদ...

Back to top button