খেলাধুলা

দশ বছরের মধ্যে যা কেউ পারেনি, ভারত তা করে দেখালো

ঢাকা, ১২ জুন ( ডেইলি টাইমস্২৪): 1434115861MTnews24.com171ফতুল্লাহ বাংলাদেশের-ভারত টেস্ট ম্যাচটিতে মাঝে মাঝেই বৃষ্টিতে হানা দিয়ে  ম্যাচটি বারবারই পণ্ড করতে চাইছে। ২য় দিনের বৃষ্টিতে মাঠে যখন পানি বেধে গিয়েছিল ঠিক তখন অনেকেই হয়ত ভেবেছিল আর হয়ত খেলায় হবে না। তারপরেও মাঠ সংস্কার করে খেলা হয়েছে। কিন্তু এই টেস্টে প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছেন ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান ও মুরালি বিজয়।
গেল দশ বছরের হিসাব অনুসারে একই ইনিংসে ভারতের পক্ষে দুই ওপেনারের সেঞ্চুরি করার ক্ষেত্রে এটি পঞ্চম ঘটনা। ফলে এই তালিকায় সবার উপরে উঠে গেছেন ভারতীয় ওপেনাররা। এতদিন অস্ট্রেলিয়ার সাথে যৌথভাবে ছিলো ভারতীয় ওপেনাররা। অজি ওপেনাররা চারবার এ কৃতিত্ব দেখিয়েছিলেন।
দুই ওপেনারের সেঞ্চুরি করার তালিকায় নাম রয়েছে বাংলাদেশেরও। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডের মত দু’বার করে এমন কৃতিত্ব অর্জন করেছেন বাংলাদেশের ওপেনাররা। এমর রেকর্ড মাত্র একবার করতে সক্ষম হয়েছে ওয়েস্ট ইন্ডিজের ওপেনাররা। ফলে গেল দশ বছরে সর্বমোট ১৬বার এমন ঘটনা হয়েছে আন্তর্জাতিক অঙ্গনে।
মজার ব্যাপার হলো- গেল দশ বছরে একই ইনিংসে পাকিস্তান, শ্রীংলকা, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের কোন ওপেনাররা দু’টি সেঞ্চুরি করতে পারেননি।
টেস্টের একই ইনিংসে দুই সেঞ্চুরি করার সংখ্যা (গেল দশ বছরের বিবেচনায়) :
দল কতবার সাল
ভারত পাঁচবার ২০০৬ (বিপক্ষ-পাকিস্তান), ২০০৭ (বিপক্ষ-বাংলাদেশ), ২০০৯ (বিপক্ষ-শ্রীলংকা), ২০১৩ (বিপক্ষ-অস্ট্রেলিয়া), ২০১৫ (বিপক্ষ-বাংলাদেশ)।
অস্ট্রেলিয়া চারবার ২০০৫ (বিপক্ষ-ইংল্যান্ড), ২০০৫ (বিপক্ষ-ওয়েস্ট ইন্ডিজ), ২০০৮ (বিপক্ষ-ওয়েস্ট ইন্ডিজ), ২০০৯ (বিপক্ষ-দক্ষিণ আফ্রিকা)।
বাংলাদেশ দুইবার ২০১৪ (বিপক্ষ-জিম্বাবুয়ে), ২০১৫ (বিপক্ষ-পাকিস্তান)।
দক্ষিণ আফ্রিকা দুইবার ২০০৮ (বিপক্ষ-বাংলাদেশ), ২০০৮ (বিপক্ষ-ইংল্যান্ড)।
ইংল্যান্ড দুইবার ২০১০ (বিপক্ষ-অস্ট্রেলিয়া), ২০১৩ (বিপক্ষ-নিউজিল্যান্ড)।
ওয়েস্ট ইন্ডিজ একবার ২০১২ (বিপক্ষ-নিউজিল্যান্ড)।
Show More

আরো সংবাদ...

Back to top button