আন্তর্জাতিক

মক্কা মদীনার তারাবিতে যোগ হলেন তিন ইমাম

ডেইলি টাইমস ২৪: খাদেমুল হারামাইন বাদশাহ সালমানের নির্দেশে মক্কা মদীনার তারাবিহ ও তাহাজ্জুদের ইমামতিতে যুক্ত হলেন আরো তিনজন ইমাম। মসজিদুল হারামাইন বিষয়ক অধিদপ্তর প্রধান শায়খ ড. আব্দুর রহমান সুদাইস এই ঘোষণা দেন। নিয়মিত ইমামদের সাথে নতুন এই তিনজন যুক্ত হবেন। তারাবিহ ও তাহাজ্জুদের জন্য মদীনার হারামে শায়খ মুহাম্মদ আইয়ুবকে দীর্ঘদিন পর আবার নতুন করে সুযোগ দেয়া হয়েছে, সাথে নতুন নিযুক্ত করা হয়েছে শায়খ ড. খালেদ আল মুহান্নাকে। আর মক্কার হারামে তারাবিহ ও তাহাজ্জুদের জন্য নতুন করে নিযুক্ত করা হয়েছে শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরীকে।

তাদের মধ্যে শায়খ মুহাম্মদ আইয়ুব মক্কায় ১৩৭২ হিজরিতে জন্মগ্রহণ করেন। তিনি মদীনা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। ইতোপূর্বে তিনি ১৪১০ হিজরি থেকে ১৪১৭ হিজরি পর্যন্ত মসজিদে নববীর তারাবিহর ইমাম ছিলেন। আর শায়খ ড. খালেদ আল মুহান্না রিয়াদস্থ আলইমাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অন্যদিকে শায়খ ইয়াসির আদদোওয়াসরী রিয়াদস্থ কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক।

মসজিদুল হারামাইন বিষয়ক অধিদপ্তরের ঘোষণা অনুযায়ী এবার মক্কার হারামে তারাবিহর ইমামতি করবেন সাতজন ও মদীনার হারামে আটজন। প্রত্যেকেই ১০ রাকায়াত করে প্রতি দিন ২০ রাকাত তারাবিহর ইমামতি করবেন।

হেরেম শরীফে তারাবির ইমামতি করবেন যথাক্রমে প্রথম দিন মাননীয় শায়খ ড. আব্দুর রহমান সুদাইস ও শায়েখ ড. মাহের আল-মুআইক্বিলি। দ্বিতীয় দিন শায়খ ড. সাউদ শুরাইম ও নতুন তারাবির ইমাম শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরী। তৃতীয় দিন শায়খ আব্দুল্লাহ আল জুহানি এবং শায়খ বান্দার বালিলাহ এবং চতুর্থ দিন ড. শায়খ খালেদ আল গামেদী ও শায়খ ড. ইয়াসির আদ দুওয়াসরী। এভাবে চলবে ২০ রমজান পর্যন্ত।

অন্যদিকে শেষ দশকে তাহাজ্জুদের আলাদা জামাত হওয়ায় রুটিনে কিছুটা পরিবর্তন করা হয়েছে। শেষ দশকে ২০ রাকাত তারাবির ইমামতি করবেন যথাক্রমে শায়খ জুহানি ও দুওয়াসরী এবং বালিলাহ ও মুআইক্বিলি। আর অর্ধরাতে ১০ রাকাত তাহাজ্জুদে ইমামতি করবে যথাক্রমে শুরাইম ও সুদাইস এবং দুওয়াসরী ও গামেদী।

আর মদিনায় প্রথম ২০ দিন তারাবির ইমামতি করবেন যথাক্রমে প্রথম দিন শায়খ ড. আলী বিন আব্দুর রহমান আল হযাইফী ও শায়েখ ড. আব্দুল মুহসিন আল কাসেম। দ্বিতীয় দিন শায়খ ড. হুসাইন আলে শায়েখ ও নতুন ইমাম শায়খ ড. মুহাম্মদ আইয়ুব। তৃতীয় দিন শায়খ আহমাদ ত্বালেব বিন হুমাইদ এবং শায়খ ড. ছালাহ আল বুদায়ের এবং চতুর্থ দিন নতুন ইমাম শায়খ খালেদ আল মুহান্না ও শায়খ ড. আব্দুল্লাহ বুআইজান। এভাবে চলবে ২০ রমজান পর্যন্ত।

মক্কার হারামের মত মদিনার হারামেও শেষ দশকে তাহাজ্জুদের আলাদা ১০ রাকাতের জামাত হয়। এজন্য এখানেও কিছু পরিবর্তন রয়েছে। শেষ দশকে ২০ রাকাত তারাবির ইমামতি করবেন যথাক্রমে আলে শায়েখ ও আহমাদ ত্বালেব এবং আল মুহান্না ও আল বুদায়ের। আর অর্ধরাতে ১০ রাকাত তাহাজ্জুদে ইমামতি করবেন যথাক্রমে হুযাইফী ও আল কাছেম এবং বুআইজান ও মুহাম্মদ আইয়ুব।

[icon name=”*”]

Show More

আরো সংবাদ...

Back to top button