খেলাধুলা

বাংলাদেশ খুব ভালো ওয়ানডে দল – ধোনি

ডেইলি টাইমস ২৪:

২০০৪, ২০০৭ ও ২০১২ সাল। ওয়ানডে ক্রিকেটে এই তিনটি সালেই বাংলাদেশ ভারতকে হারিয়েছিল। ভারতের বর্তমান দলের মধ্যে একমাত্র মহেন্দ্র সিং ধোনিই ওই তিনটি পরাজয়ের স্বাক্ষী।

গত বছরের জুনে বাংলাদেশে একটি দ্বিতীয় সারির দল পাঠিয়ে সাফল্য পেয়েছিল ভারত। কিন্তু এবার ধোনিসহ পূর্ণশক্তির দলই পাঠিয়েছে ভারত। বাংলাদেশের বিশ্বকাপের সাফল্য, পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জয়, ভারতের সিরিয়াসনেসের কারণ হতে পারে।

অবশ্য তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে বুধবার ধোনির কন্ঠেও শোনা গেল, বাংলাদেশ সম্পর্কে প্রশংসার বানী। সমীহের সুরে কথা বলছেন ধোনিও। বাংলাদেশ-ভারত ওয়ানডে লড়াইটা জমে উঠছে বলে স্বীকৃতি দিলেন ধোনি। তার চোখে ওয়ানডেতে বাংলাদেশ এখন অনেক ভালো দল। তবে সিরিজ জয়ে নিজেদের দলীয় লক্ষ্যে ঠিকই অটুট আছেন ক্যাপ্টেন কুল।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে বুধবার সকালে অনুশীলন করেছে ভারত।

অনুশীলনের পর সংবাদ সম্মেলনে সিরিজে ভারতের টার্গেট জানাতে গিয়ে ধোনি বলেন, “সিরিজ জেতাটাই প্রথম এবং একমাত্র লক্ষ্য। আর একটা ম্যাচ নিয়েই ভাবাটা এটিকে আরও কিছুটা সহজ করবে। তাছাড়া বৃষ্টির সম্ভাবনা আছে সেদিকেও মনোযোগ দিতে হবে। আমরা যদি কিছু ছন্দ বজায় রেখে বৃষ্টির বিরতির আগে ভাল অবস্থানে থাকতে পারি সেটাই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সে কারণে যত বেশি সম্ভব রান করার চেষ্টা করব।”

ওয়ানডেতে বাংলাদেশকে ভালো দলের তকমাই দিয়েছেন ধোনি। ভারতীয় অধিনায়ক বলেন, “তারা খুব ভাল ওয়ানডে দল এবং আপনারা দেখেছেন তারা দীর্ঘদিন ধরে ওয়ানডে খেলছে। এছাড়া টি-২০ ম্যাচগুলোতেও তারা এগিয়ে আসছে এবং অনেক ছেলেরাই এখানে ভাল করছে। এর মাধ্যমে সঠিক শক্তির সমন্বয় ঘটেছে এবং তারা জানে কোন সময় ঝুঁকিটা নিতে হবে এবং কখন আসলে বুঝেশুনে চলতে হবে। আমি সবসময়ই অনুভব করেছি তারা খুব ভাল ওয়ানডে দল।”

ক্রিকেটে বাংলাদেশের বড় শক্তি দর্শককুল। সেটা অনুধাবন করেন ভারতীয় অধিনায়কও। আপামর জনতার ক্রিকেটপ্রেমই মাশরাফিদের ভালো করার প্রেরণা যোগায় বলে জানালেন ধোনি।

তিনি বলেন, “এখানকার মানুষ তাদের ক্রিকেটকে ভালবাসে। তারা নিজ দলকে সমর্থন দিতে আসে এবং ক্রিকেট উপভোগ করে। আমি মনে করি আন্তর্জাতিক ক্রিকেটে এটা খুব জরুরী যে প্রতিটি দলকে ভালবেসে সমর্থন দিতে স্টেডিয়ামে নিজেদের কিছু মানুষ আসা। এটা আরও ভাল করার ক্ষেত্রে তাগাদা সৃষ্টি করে এবং হয়তো শতভাগের চেয়ে বেশি দেয়ার ক্ষেত্রে কার্যকর হয়।”

ওয়ানডেতে বাংলাদেশ-ভারত প্রতিদ্বন্দ্বিতার আমেজটাকে ইতিবাচকভাবেই দেখছেন ধোনি। শক্তিমত্তা, দল, পরিসংখ্যানে এগিয়ে থাকলেও ধোনি সম্মান দিলেন দুদলের লড়াইকে।

তিনি বলেন, “এটা সত্যিই সুন্দর একটি বিষয়। এটা অনেক পেশাদার একটা বিষয় এ কারণে যে উভয় দলই তাদের চাহিদা অনুসারে সেরা ক্রিকেট উপহার দিয়ে দেশের জন্য জিততে চাইছে। কিন্তু আমাদের মধ্যে এমন কোন ঘটনা নেই যে খেলা শুরুর পর সেসব নিয়ে ভাবাটা খুব গুরুত্বপূর্ণ। খুব ভালভাবে সঠিক পথেই খেলা এগোবে।”

Show More

আরো সংবাদ...

Back to top button