খেলাধুলা

বাংলাদেশ-ভারত প্রথম ওয়ানডে আজ

ডেইলি টাইমস ২৪:

বাংলাদেশ-ভারত ওয়ানডে সিরিজটা এবার অনেক গুরুত্বপূর্ণ। বিশেষ করে বাংলাদেশের জন্য। তবে ভারতের জন্যও এই সিরিজটা কম গুরুত্বের নয়। বাংলাদেশকে ২০১৭ সালে ইংল্যান্ডে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে ভারতের বিপক্ষে এই সিরিজে একটি ম্যাচ জিততেই হবে। না হলে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফিতে খেলতে পারবে না টাইগাররা। অবশ্য পাকিস্তানের বিপক্ষে নিজ মাটিতে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা ভালোভাবেই জাগিয়ে তুলেছে টাইগাররা। আর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে অন্তত একটি ম্যাচে জয়ের আশা নিয়ে আজ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। কারণ ওয়ানডে সিরিজের একটি জয়ই বাংলাদেশকে নিয়ে যেতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে। মিরপুর স্টেডিয়ামে দুপুর তিনটায় দিবা-রাত্রির ম্যাচটি শুরু হবে। বাংলাদেশ টেলিভিশন আর গাজী টিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশ-ভারত একমাত্র টেস্টটি বৃষ্টিতে ড্র হয়েছে। ফলে ওয়ানডে সিরিজের উপরই নজর দুই দলের। টেস্টে ভারতের তুলনায় বাংলাদেশ কম শক্তির দল হলেও ওয়ানডে ম্যাচে বাংলাদেশ এখন অনেক শক্তিশালী। এটা ভারতও ভালো করে জানে। বিশেষ করে বিশ্বকাপের আসর থেকে। কারণ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ভারতকে  জেতার জন্য অনেক কিছুই করতে হয়েছে। অবশ্য এটা নিয়ে ভারতের সমালোচনাও কম শুনতে হয়নি। তাই এবার বাংলাদেশ সফরে পূর্ণ শক্তির দল নিয়েই এসেছে ভারত। এর আগের বছর বাংলাদেশকে হালকা ভেবে দ্বিতীয় সারির দল পাঠিয়েছিল ভারত। তবে এবার আর সে সাহস করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। অবশ্য শক্তি আর পরিসংখ্যানে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে ভারত। বাংলাদেশের বিপক্ষে ২৯ ম্যাচ  খেলে ভারত জয় পেয়েছে ২৫টি। বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ৩টি ম্যাচে। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। গতবছর দ্বিতীয় শ্রেণীর দল নিয়েও বাংলাদেশকে ২-০ ব্যবধানে হারিয়েছিল ভারত। এবারও ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি চান প্রতিটি ম্যাচ জিতেই সিরিজ জয় করতে। যদিও বাংলাদেশকে এবার কঠিন প্রতিদ্বন্দ্বী মনে করছেন ভারতীয় অধিনায়ক।

তবে এবার সব কিছু পিছনে ফেলে মাঠের পারফরমেন্সে এগিয়ে থাকতে চায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে কম পক্ষে একটি জয় নিয়ে চ্যাম্পিয়ন ট্রফিতে খেলতে চায় টাইগাররা। বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি মনে করেন ভারতের বিপক্ষে ভালো খেলেই এগিয়ে থাকতে হবে। কারণ ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাংকিংয়ে আটে থাকতে হবে বাংলাদেশকে। বর্তমানে আট নম্বরেই আছে বাংলাদেশ। তবে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে আট নম্বর স্থানটা ধরে রাখতে চান টাইগার অধিনায়ক মাশরাফি। তাই আজ থেকে শুরু হতে চলা সিরিজে বাংলাদেশের লক্ষ্য থাকবে অন্তত একটি ম্যাচ জেতা। বর্তমানে ৮৮ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের আট নম্বরে এখন বাংলাদেশ। সমান পয়েন্ট হয়েও ওয়েস্ট ইন্ডিজ সপ্তম স্থানে আছে রেটিংয়ে এগিয়ে থাকায়। এক পয়েন্ট কম নিয়ে নবম স্থানে পাকিস্তান রয়েছে। ভারতের বিরুদ্ধে সিরিজটা যদি বাংলাদেশ ৩-০ তে জিতে যায়, তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৬। ২-১ এ সিরিজ জিতলে, পয়েন্ট হবে ৯৩। এমনকি ২-১ এ সিরিজটা হারলেও বাংলাদেশ র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে চলে আসবে ওয়েস্ট ইন্ডিজকে টপকে। তবে সিরিজটা ৩-০ তে হারলে আবার নবম স্থানে চলে আসবে বাংলাদেশ। সেক্ষেত্রে আর চ্যাম্পিয়ন ট্রফিতে খেলার সুযোগ থাকবে না টাইগারদের। ফলে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজটার উপর বাংলাদেশের অনেক কিছুই নির্ভর করছে। ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে গত দুদিন কঠোর অনুশীলন করে নিজেদের প্রস্তুত করেছে দু-দলই। এবার মাঠের পারফরমেন্সে এগিয়ে থাকতে চায় দু-দলই। ফতুল্লা টেস্টের মতো মিরপুরে ওয়ানডে সিরিজেও আছে বৃষ্টির ভয়। তবে রিজার্ভ ডে থাকছে ওয়ানডে সিরিজে।

Show More

আরো সংবাদ...

Back to top button