বিজ্ঞান ও প্রযুক্তি

স্যামসাং ও ব্ল্যাকবেরি মিলে ফোন আনবে!

টেক ডেস্ক, ডেইলি টাইমস্২৪:  নিজস্ব ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেম বাদ দিয়ে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন তৈরি করতে পারে ব্ল্যাকবেরি। কানাডার ব্ল্যাকবেরির সঙ্গে নতুন স্মার্টফোন তৈরিতে সহযোগী হচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। অবশ্য এসব গুজব এখনো কেবল বিভিন্ন ব্লগ ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলোতেই বেশি ছড়াচ্ছে। স্যামসাং ও ব্ল্যকবেরির মধ্যে সুসম্পর্ক থাকলেও এ বিষয়ে দুটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড কমিউনিটি জানিয়েছে, স্যামসাং ও ব্ল্যাকবেরি মিলে একটি অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বাজারে ছাড়বে যাতে ব্ল্যাকবেরির বিভিন্ন সেবা থাকবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েডের সব ফিচার ব্যবহারের সুযোগও থাকছে।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলোতে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ বছরের শেষ নাগাদ ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ফোন বাজারে আসতে পারে। এর কোড নাম ‘ভেনিস’। ফোনটি হবে পাঁচ দশমিক চার ইঞ্চি মাপের যাতে কিউএইচডি ডিসপ্লে, পেছনে ১৮ ও সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। অক্টা কোর প্রসেসরের ফোনটিতে তিন গিগাবাইট র‍্যাম রাখবে ব্ল্যাকবেরি।
এর আগে ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ফোন তৈরির পরিকল্পনা নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। ব্ল্যাকবেরির ঘনিষ্ঠ সূত্রে রয়টার্স জানায়, স্মার্টফোনের বাজারে অ্যাপলের আইফোন ও অ্যান্ড্রয়েডচালিত অন্যান্য ফোনের সঙ্গে টিকে থাকতে নতুন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কানাডার মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি।
নাম প্রকাশ না করে ব্ল্যাকবেরির এক সূত্র জানিয়েছে, এক সময়ের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরির জনপ্রিয়তা বর্তমানে তলানিতে এসে ঠেকেছে। বর্তমানে মোবাইল ফোন বাজারের মাত্র এক শতাংশ দখলে রয়েছে ব্ল্যাকবেরির। ব্ল্যাকবেরি এর আগে নিজস্ব অপারেটিং সিস্টেমনির্ভর ফোন তৈরি করলেও জনপ্রিয়তা কমে যাওয়ায় গুগলের অ্যান্ড্রয়েড নিয়ে তাঁদের পরিকল্পনা করতে হচ্ছে।

[icon name=”*”]

Show More

আরো সংবাদ...

Back to top button