আন্তর্জাতিক

ব্রিটেন থেকে নয় সন্তানসহ সিরিয়ায় আইএসে যোগ দিল তিন বোন

আন্তর্জাতিক ডেস্ক, ডেইলি টাইমস্২৪:  সৌদি আরবে হজে যাওয়ার নামে ব্রিটেন থেকে একই পরিবারের তিন বোন ও তাদের নয় সন্তান সিরিয়াতে ইসলামিক স্টেট বা আইএসে যোগ দিতে বলে জানা গেছে।

ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্ক আছে এরকম একজন পাচারকারী বিবিসিকে এ খবর জানিয়েছে।বিবিসিকে তিনি বলেছেন, তারা সবাই তুরস্ক হয়ে শেষ পর্যন্ত সীমান্ত পাড়ি দিয়ে সিরিয়ার ভেতরে ঢুকে পড়েছেন।ওই দালাল জানান, এর আগে গোটা পরিবারটি দুটো গ্রুপে ভাগ হয়ে চলাচল করছিলো।

সিরিয়ার যেসব সীমান্ত ইসলামিক স্টেটের দখলে সেগুলোর কিছু কিছু এলাকার দায়িত্বে রয়েছেন এই পাচারকারী।তিনি ইসলামিক স্টেটেরও একজন সদস্য।

পাকিস্তান বংশোদ্ভুত ওই তিন বোন ও তাদের নয়টি সন্তান ইংল্যান্ডের ব্র্যাডফোর্ড শহরে বসবাস করতো।দেশে ফিরে আসার জন্যে ওই তিন বোনের স্বামীরা তাদের প্রতি আকুল আবেদন জানিয়েছেন।

বিবিসির সংবাদদাতার সাথে আলাপকালে ওই পাচারকারী ওদের সিরিয়ায় পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন। তবে সাক্ষাৎকার নিতে চাইলে তিনি অর্থ দাবি করেন। বিবিসি এই অর্থ দিতে রাজি হয়নি।

পাচারকারী জানান, পরিবারের প্রথম গ্রুপটি বুধবার এবং অন্য গ্রুপটি বৃহস্পতিবার সিরিয়াতে গিয়ে পৌঁছেছে।

তিন বোন খাদিজা, সুগরা এবং জোহরা দাউদ তাদের ন’জন সন্তানসহ সৌদি আরবে হজ করতে যাওয়ার পর থেকে নিখোঁজ হয়ে যান।

তুরস্ক- সিরিয়ার সীমান্ত এলাকা থেকে বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদদাতা পল উড বলছেন, “পাচারকারীর দেওয়া এসব তথ্য যদি সত্য হয় তাহলে এই পরিবারের গন্তব্য নিয়ে যেসব সংশয় ছিলো সেটা দূর হলো।”

এর আগে পরিষ্কার ছিলো না তারা কি ইসলামিক স্টেটে যোগ দিতে যাচ্ছে, নাকি যাচ্ছে সিরিয়ার অন্য কোন এলাকায়। এর আগে জোহরাও মোবাইল ফোন থেকে একটি এসএমএস করে জানিয়েছিলেন যে তিনি সিরিয়াতে কিন্তু সিরিয়ার কোথায় সেটা তিনি প্রকাশ করেননি।

[icon name=”*”]

Show More

আরো সংবাদ...

Back to top button