খেলাধুলা

আজ বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচ

ডেইলি টাইমস ২৪:

ভারতের বিপক্ষে আজ বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচ। তিম ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিতে বাংলাদেশ ১-০ ব্যবধানে এগিয়ে আছে। আজ জিতলেই ভারতের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখে ওয়ানডে সিরিজ নিশ্চিত করতে পারবে টাইগাররা। তাই মিরপুরে আজ দ্বিতীয় ওয়ানডে ম্যাচ নিয়ে প্রত্যাশার শেষ নেই টাইগারদের। ভারতের বিপক্ষে সিরিজ জয়ের এমন সুযোগ হারাতে চায় না বাংলাদেশ। এটা যে শুধু সিরিজ জয়েরই ম্যাচ তা কিন্তু নয়। এই ম্যাচ জিতলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আর কোন বাধা থাকবে না। মিরপুর স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা তিনটায়। বাংলাদেশ টেলিভিশন আর জিটিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশের জন্য ম্যাচটি যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি ভারতের জন্যও এই ম্যাচটি অনেক গুরুত্বের। বাংলাদেশের কাছে সিরিজ হার ঠেকাতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই সফরকারী ভারতীয় ক্রিকেট দলের জন্য। তাই আজ জয়ের সব পরিকল্পনা নিয়েই মাঠে নামবে ধোনিরা। বাংলাদেশের কাছে প্রথম ম্যাচ হেরে মাথা উঁচু করে দাঁড়ানো কঠিন ভারতের জন্য। এই কাজটা আরো কঠিন করে দিয়েছেন ভারতের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুরকে ধাক্কা দেওয়ায় বিশ্বজুড়ে এখন নিন্দার ঝড় ধোনিকে নিয়ে। সব কিছু নিয়েই ভারতীয় ক্রিকেট দল মানসিকভাবে এখন অনেকটাই বিপর্যস্ত। তাই দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে কতটা ভালো করতে পারবে তা বলা কঠিন। যদিও এই ম্যাচে ভালো করা ছাড়া উপায় নেই দলটির। তাই এই ম্যাচে জিতে সিরিজে টিকে থাকার জন্য মরিয়া ভারতীয় ক্রিকেট দল। কিন্তু প্রথম ম্যাচ জেতা বাংলাদেশ বর্তমানে আছে ফর্মের তুঙ্গে। তাই বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে ভারত কি করে তাই দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

দল হিসেবে ভারত অনেক এগিয়ে বাংলাদেশ থেকে। বিশ্বসেরা ওয়ানডে দলও বলা হয় ভারতকে। সেই তুলনায় বাংলাদেশ তো অনেক পিছিয়ে। তবে বর্তমানে বাংলাদেশের পারফরমেন্সের কাছে কোন দলই দাঁড়াতে পারছে না। এখানেই ভয় ভারতের। যদিও আজ দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে ফিরবে বলে আশা করছেন ওপেনার রোহিত শর্মা। আর বাংলাদেশের কাছে প্রথম ম্যাচ হারলেও দলটি মোটেও ভারত চাপে নেই বলেই গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে জানাান তিনি। অপর দিকে এটা বাংলাদেশের সিরিজ জয়ের ম্যাচ আর বাংলাদেশ সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বলে জানান দলের প্রধান কোচ হাতুরু সিংহে। ফলে আজকের ম্যাচটি যে দু-দলের জন্যই কঠিন হবে তা বলাই যায়। প্রথম ম্যাচে ব্যাট হাতে তামিম-সৌম্যর পর বল হাতে মুস্তাফিজ-তাসকিনই বাংলাদেশকে জয় এনে দিয়েছিলেন। তাদের অসাধারণ ব্যাটিং-বোলিংয়ের কাছে মোটেও পাত্তা পায়নি বিশ্বসেরা ভারতীয় ক্রিকেট দল। আজ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে উইনিং কম্বিনেশন না ভেঙ্গে। ফলে তাদের কাছে দলের প্রত্যাশাও বেড়ে গেছে অনেক গুণ বেশি। আজ তারা দলকে আর একটি জয় উপহার দিতে পারলে অনেক উপরেই উঠে যাবে বাংলাদেশের ক্রিকেট।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বাংলাদেশের টার্গেট ছিল র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান পাল্টে ফেলা। আর এটা প্রথম ম্যাচেই করতে পেরেছে টাইগাররা। ভারতের বিপক্ষে জয়ের পর ওয়ানডে র‌্যাংকিংয়ে সাত নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। নিজ মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠেছিল বাংলাদেশ। পেছনে ফেলেছিল ১৯৯২ বিশ্বকাপজয়ী পাকিস্তানকে।

Show More

আরো সংবাদ...

Back to top button