খেলাধুলা

সাকিবের ২০০ উইকেটের রেকর্ড

স্পোর্টস ডেস্ক, জুলাই(ডেইলি টাইমস ২৪):  একদিনের বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০ উইকেটের মালিক হয়েছেন। চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে বিদায় করে তিনি ২০০ উইকেটের শিবিরে নাম লিখিয়েছেন।


তার আগে এই তালিকায় একমাত্র বাংলাদেশী হিসেবে ছিলেন বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাক। এই তালিকায় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও আজ ঢুকে যেতে পারেন। এ জন্য তার প্রয়োজন মাত্র ১ উইকেটের।

চট্টগ্রাম ম্যাচের আগে মাশরাফির উইকেট ১৯৯টি আর সাকিবের ১৯৮টি ছিল। গত রোববার দ্বিতীয় ওয়ানডেতে ১৯৮ উইকেট নিয়ে শুরু করেছিলেন দুজনেই। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দারুণ বোলিং করে ১০ ওভারে মাত্র ৩০ রান দিলেও কোনো উইকেট পাননি সাকিব। মাশরাফিকে অবশ্য উইকেট না পাওয়ার হতাশায় পুড়তে হয়নি। ৫ ওভারে ১৭ রান দিয়ে এক উইকেট নিয়েছেন তিনি।

 

ওয়ানডেতে ২০০-এর বেশি উইকেট নেয়ার কৃতিত্ব মাত্র তিনজন বাঁহাতি স্পিনারের আছেন—শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া (৩২৩), নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি (৩০৫) আর রাজ্জাক (২০৭)। ওয়ানডেতে সবচেয়ে বেশি ৫৩৪টি উইকেট নেয়ার রেকর্ড নিঃসন্দেহে আরো অনেক দিন শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়া মুরালিধরনের দখলে থাকবে। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে থাকা বোলারদের মধ্যে ‘মুরালি’র সবচেয়ে কাছাকাছি আছেন হরভজন সিং। ভারতের এই অফস্পিনারের ২৬১ উইকেট। ওয়ানডেতে মুরালিধরন ছাড়া আর একজনই ৫০০ উইকেট নিতে পেরেছেন। অনেকের মতেই সর্বকালের সেরা বাঁহাতি পেসার পাকিস্তানের ওয়াসিম আকরামের উইকেটসংখ্যা ৫০২টি।

-আ/বি , ডেইলি টাইমস ২৪

Show More

আরো সংবাদ...

Back to top button