রাজনীতি

গণতন্ত্র নেই বলে জঙ্গিবাদের উত্থান: মওদুদ

ঢাকা, ১৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, ‘দেশে গণতন্ত্র নেই বলে জঙ্গিবাদের উত্থান হচ্ছে। সাম্প্রতিক হত্যাকাণ্ড ও জঙ্গিবাদ উত্থানের পেছনে আন্তর্জাতিক ষড়যন্ত্র আছে।’

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘সংবাদমাধ্যমের স্বাধীনতা ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় এ সব কথা বলেন তিনি।

তিনি বলেন, সরকার বলছে জঙ্গিবাদ নিয়ে তাদের অবস্থান ‘জিরো টলারেন্স’। তবে সরকার সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোর একটিরও বিচার শুরু করতে পারেনি। এতে বোঝা যায় এ ক্ষেত্রে সরকারের সততার অভাব আছে।

মওদুদ আহমদ বলেন, র‍্যাব, পুলিশ দিয়ে জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলা করা যাবে না। এ জন্য অবাধ নির্বাচনের মাধ্যমে সত্যিকার অর্থে গণতান্ত্রিক, জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা করতে হবে এবং সব পর্যায়ে জনগণের অংশীদারত্ব নিশ্চিত করতে হবে। তাহলেই জঙ্গিবাদ, উগ্রবাদ দমন করা যাবে।

বিএনপির এ নেতা বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ মোকাবিলার জন্য জাতীয় ঐক্য গড়ে তোলা প্রয়োজন। দেশের ক্রান্তিকালে সরকার যদি এই উদ্যোগ নেয় এবং বিএনপিকে ডাকে তাহলে বিএনপি সরকারের ডাকে সাড়া দেবে।

দশম সংসদ নির্বাচন, সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্বাচনের সমালোচনা করে মওদুদ বলেন, মানুষকে ভোটের অধিকার বঞ্চিত করা হয়েছে। এর চেয়ে বড় রাজনৈতিক অপরাধ হতে পারে না।

তিনি আরও বলেন, ইউপি নির্বাচনে শতাধিক মানুষ প্রাণ দিয়েছে। তার ৯৫ শতাংশই আওয়ামী লীগের। এই নির্বাচনের দরকার ছিল না। সরকার এ রকম একটি আইন করলে পারত যে, আওয়ামী লীগ যাদের মনোনয়ন দেবে তাদের বিজয়ী ঘোষণা করা হবে। তাহলে এত প্রাণহানি হতো না।

সভায় পেশাজীবী পরিষদের মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান সেলিম ভূঁইয়া প্রমুখ বক্তব্য দেন।

 

Show More

আরো সংবাদ...

Back to top button